সাবমারসিবল পাম্প দাম কত ২০২৩

আপনি কৃষি কাজের জন্য আপনি একটি সাবমারসিবল পাম্প কিনতে পারেন খুব স্বল্পমূল্যে। এছাড়া শহরে অবস্থিত বিভিন্ন বাসা বাড়িতে পানি উত্তোলনের জন্য বর্তমানে এই সাবমারসিবল পাম্প সব থেকে বেশি ব্যবহার করা হয়। তবে আপনি চাইলে যেকোনো কাজের জন্য সাবমারসিবল পাম্প মাত্র ৮০০০ থেকে ৯ হাজার টাকা দিয়ে কিনতে পারবেন।

তবে সবথেকে ছোট পাঠানো মিনি সাবমার্সিবল পাম্পগুলোর দাম ৯০০ থেকে ১২০০ টাকা। যেগুলো মোটরসাইকেল বা বিভিন্ন গাড়ি পরিষ্কার করতে ব্যবহার করা হয়। অতএব আপনি যদি বড় কোন কাজের উদ্দেশ্যে সাবমারসিবল পাম্প ক্রয় করতে চান। তাহলে আজকের আলোচনা থেকে বিভিন্ন ধরনের সাবমারসিবল পাম্প দাম কত তা জানতে পারবেন।

সাবমারসিবল পাম্প দাম কত

বাংলাদেশে বর্তমানে বিভিন্ন ধরনের সাবমারসিবল পাম্প পাওয়া যায়। এবং সাবমারসিবল পাম্প গুলো বাংলাদেশের উন্নত এবং জনপ্রিয় কোম্পানিগুলো দ্বারা উৎপাদিত হয়। বাংলাদেশের সবথেকে জনপ্রিয় কোম্পানি আরএফএল, গাজী,এসিআই আরো ইত্যাদি কোম্পানি। আপনি কোন কোম্পানির সাবমার্সিবল পাম্প ক্রয় করবেন তার সম্পূর্ণ নির্ভর করছে আপনার উপর।

উল্লেখিত এই কোম্পানিগুলো দ্বারা উৎপাদিত সাবমারসিবল পাম্পগুলো মাটির গভীর থেকে অনেক উচু পর্যন্ত পানি উত্তোলন করা সহজ হয়। এই সাবমারসিবল পাম্প বিদ্যুৎ দ্বারা পরিচালিত হয়। অর্থাৎ এই সাবমারসিবল পাম্প গুলোর মূল্য তালিকা বিভিন্ন কোম্পানি অনুযায়ী এবং এর হর্স পাওয়ার অনুযায়ী পরিবর্তন হয়ে থাকে।

তবে আপনাদের সুবিধার্থে কিছু কোম্পানির সাবমারসিবল পাম্প গুলোর মডেলের নাম এবং সাথে দাম উল্লেখ করা হয়েছে। সম্পূর্ণ পোস্ট বিস্তারিত দেখে সাবমারসিবল পাম্প দাম কত সম্পূর্ণ সঠিক এবং নির্ভুল জেনে নিন। আশা করা যায় এই পোস্ট থেকে আপনি অনেক বেশি উপকৃত হবেন।

আর এফ এল সাবমারসিবল পাম্প দাম কত

বাংলাদেশের অধিক বিশ্বাসযোগ্য এবং জনপ্রিয় কোম্পানি হয়েছে আরএফএল কোম্পানি। এই কোম্পানির বিভিন্ন ধরনের পণ্য সাধারণ মানুষের জন্য তৈরি করে থাকেন। এবং প্রত্যেক পণ্যই অধিক টেকসই ও মজবুত হয়ে থাকে। এমনকি আরএফএল কোম্পানির পণ্য গুলোর বিভিন্ন সময় পর্যন্ত  ওয়ারেন্টি এবং গ্যারান্টি প্রদান করে থাকেন। এক্ষেত্রে জনগণের সুবিধার্থে আরএফএল কোম্পানি  সাবমারসিবল পাম্প উৎপাদন করেছে।

আপনি আরএফএল কোম্পানির সাবমারসিবল পাম্পের বিভিন্ন মডেল এবং হর্স পাওয়ার এর পেয়ে যাবেন। উল্লেখিত হর্স পাওয়ার গুলো কাজের ধর্ম অনুযায়ী পরিবর্তন হয় যেমন .75 hp, 1.5hp, 1hp, 2hp, 3hp। এবং প্রত্যেকটি পাওয়ারের সাবমারসিবল পাম্প গুলোর আলাদা আলাদা মূল্য নির্ধারণ করা হয়।

এবং এই আরএফএল সাবমারসিবল পাম্প গুলো খুব সহজে যেকোনো জায়গায় স্থাপন করা যায়। এবং অল্প খরচে একে ব্যবহার করা যায়। তাই নিঃসন্দেহে আপনি এইরকম সাবমারসিবল পাম্প ক্রয় করে নিতে পারেন। যদি বিভিন্ন কোম্পানির মধ্যে থেকে আরএফএল সাবমারসিবল পাম্প কিনতে চান তাহলে এর দাম সর্বনিম্ন ৮০০০-৯০০০ টাকা। এবং সর্বোচ্চ প্রায় ৩০ থেকে ৫০ হাজার টাকা।

আরএফএল ১ ঘোড়া সাবমারসিবল পাম্প দাম কত

যদি সাধারণ ক্ষেত্রে ব্যবহারের জন্য আপনি আরএফএল এগ্রা সাবমারসিবল পাম্প কিন্তু চান তাহলে ৮  হাজার থেকে ১০ হাজার টাকায় পেয়ে যাবেন। এর মধ্যে উল্লেখিত আরএফএল ১ ঘোড়া সাবমারসিবল পাম্প এর একটি মডেল মডেল উল্লেখ করা হলো। মডেলটি হচ্ছেঃ RFL ওয়াটার পাম্প সেন্ট্রিফিউগাল WP- 1 ″ X1 ″- 1HP( RAC 158)। এই মডেলের আরএফএল ১ ঘোড়া সাবমারসিবল পাম্পের দাম মাত্র ৯৭০০ টাকা।

গাজী সাবমারসিবল পাম্প দাম কত

সাবমারসিবল পাম্প কেনার ক্ষেত্রে বিভিন্ন কোম্পানির তালিকার মধ্যে আপনি গাজী সাবমারসিবল পাম্প রাখতে পারেন। এই গাজী সাবমারসিবল পাম্প অনেক বেশি শক্তিশালী এবং মজবুত হয়। এবং হর্স পাওয়ার অনুযায়ী এর বিশেষ কার্যক্ষমতা রয়েছে। অনেক গভীর থেকে অনেক উঁচু পর্যন্ত পারে খুব সহজে উত্তোলন করতে পারে।

এই গাজী সাবমারসিবল পাম্প এর সর্বনিম্ন মূল্য ৬০০০ থেকে ৭ হাজার টাকা। তবে বর্তমানে ৮ হাজার টাকা থেকে ৯০০০ টাকায় পেয়ে যাবেন। এবং সর্বোচ্চ ১৫ থেকে ২০ হাজার টাকার মধ্যে ভালো মানের সাবমারসিবল পাম্প পেয়ে যাবেন। যেমন এক ঘোড়া সাবমারসিবল পাম্পের দাম ৮০০০ থেকে ৯ হাজার টাকা। এবং বাংলাদেশে গাজী সাবমারসিবল পাম্প 3HP মূল্য প্রায় ২০০০০-২২০০০ টাকা।

গাজী ২ ঘোড়া সাবমারসিবল পাম্পের দাম কত

যদি খুব সহজে বেশি পানি উত্তোলন করতে চান। এবং দীর্ঘদিন ব্যবহার করতে চান তাহলে গাজীর ২ গোড়া সাবমারসিবল পাম্প ক্রয় করুন। গাজীর দুই ঘোড়া সাবমারসিবল পাম্প আপনাকে শতভাগ পানি উত্তোলন করতে সহায়তা করবে। অতএব দুই ঘোড়া গাজী সাবমারসিবল পাম্প এর দাম ১৪০০০ থেকে ১৫ হাজার টাকা।

অর্থাৎ কার্যক্ষেত্রে এবং হর্স পাওয়ার এর উপর ভিত্তি করে এই সকল সাবমারসিবল পাম্পের দাম নির্ধারিত হয়। তবে বর্তমানে পূর্ব থেকে ২ হাজার থেকে তিন হাজার টাকা সাবমারসিবল পাম্পের দাম বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ ১২০০০ থেকে ১৬ হাজার টাকায় অনায়াসে পেয়ে যাবেন। এছাড়াও কিছু দোকানে এবং বিভিন্ন জায়গায় গাজী সাবমারসিবল পাম্প 2HP মূল্য প্রায় ১৩ হাজার ৯৫০ টাকা থেকে ১৪ হাজার টাকা।

এসিআই সাবমারসিবল পাম্প এর দাম

এসিআই কোম্পানির সাবমারসিবল পাম্প এর মূল্য সর্বনিম্ন ৬০০০ টাকা। অর্থাৎ 0.3 এবং 0.5 হর্সপাওয়ারের এসিআই এর পাম্পগুলো ৬০০০ থেকে ৭ হাজার টাকায় কিনতে পারবেন। কিন্তু এক হর্স পাওয়ার এর বা এক ঘোড়া ১২ হাজার থেকে ১৫ হাজার টাকা হবে। তবে এই কোম্পানির সাবমারসিবল পাম্পগুলোর সর্বোচ্চ মূল্য ৩৫ হাজার টাকার উর্ধ্বে হতে পারে। অতএব আপনি যদি ভালো মানের একটি এসিআই সাবমারসিবল পাম্প কিনতে চান।

তাহলে ১৭ হাজার থেকে ৩৫ হাজার টাকা রাখু*ন। আশা করা যায় আপনি অনেক ভালো মানের এসিআই সাবমারসিবল পাম্প ক্রয় করতে পারবেন। এক্ষেত্রে উল্লেখিত ACI-4Sm-0.5-6/5 এই মডেলের 0.5 হর্স পাওয়ার এর পাম্পের মূল্য ৯৭০০ টাকা। এবং সর্বোচ্চ দাম অনুযায়ী এই মডেলের ACI6-500B-502-SP এই পাম্পের  5.5  এই হর্স পাওয়ার এর পাম্পের মূল্য ৬০ হাজার ৫০০ টাকা।

মারকুইস সাবমারসিবল পাম্প দাম

বাংলাদেশের বিভিন্ন সাবমারসিবল পাম্প এর মধ্যে মারকুইস সাবমারসিবল পাম্প অনেক বেশি জনপ্রিয় এবং অধিক টেকসই। মারকুইস submersible pump সর্বনিম্ন ৭ হাজার টাকায় পাওয়া যায়। এবং ১৫ থেকে ২০ হাজার টাকার মধ্যে এমআরপি সাবমার্সিবল পাম্প অনেক ভালো মানে কিনতে পারবেন। আপনার  পছন্দের তালিকায় মারকুইস সাবমারসিবল পাম্প রাখতে পারেন। 

পেডরোলো সাবমারসিবল পাম্প দাম

আপনি যদি পেডরোলো সাবমারসিবল পাম্প কিনতে চান তাহলে তাহলে খুব অল্প টাকার মধ্যে পেয়ে যাবেন। এরপর আবার বেশি টাকার মধ্যেও এই পেডরোলো সাবমার্সিবল পাম্প পেয়ে যাবেন। তবে এই পেডরোলো ১ ঘোড়া আপনার সাবমারসিবল পাম্পের দাম ৬০০০ থেকে ৬৫০০ টাকা। এছাড়াও কম হর্সপাওয়ারের কিছু সাবমারসিবল পাম্প রয়েছে যার মূল্য ৪৫০০ থেকে ৫৫০০ টাকা।

এমনকি এই কোম্পানির সাবমারসিবল পাম্প এর মূল্য ৬৫ হাজার ৫০০ টাকায় ৫ হর্স পাওয়ার এর পাম্প হয়েছে। এবং এক হর্স পাওয়ার এর ডোমেস্টিক সিভিল সাবমারসিবল পাম্প এর দাম ২৯ হাজার ৫০০ টাকা। অতএব আপনি যদি এই কোম্পানির সাবমারসিবল পাম্প কিনতে চান। তাহলে অবশ্যই নিজে দোকান উপস্থিত থেকে দামাদামি করে ক্রয় করুন।

১ ঘোড়া সাবমারসিবল পাম্প এর দাম কত ২০২৩

বাংলাদেশের যেহেতু বিভিন্ন ধরনের সাবমারসিবল পাম্প পাওয়া যায়। এবং বিভিন্ন কোম্পানির  সাবমারসিবল পাম্প পাওয়া যায়। তাই কোম্পানি ওপর ভিত্তি করে এই সাবমারসিবল পাম্পগুলোর দাম এর অনেকটা পার্থক্য হতে পারে। যেমন আরএফএল ১ ঘোড়া সাবমারসিবল সর্বনিম্ন মূল্যে ৮ হাজার টাকা থেকে ৯ হাজার ৭৫ টাকা। এমনকি ১ ঘোরার সাবমারসিবল পাম্প ১০ হাজার থেকে ১৩ হাজার টাকার মধ্যে পাওয়া যায়।

এছাড়াও আপনার পছন্দের তালিকা যদি গাজী সাবমারসিবল পাম্প থাকে। তাহলে এক ঘরে গাজী সাবমারসিবল পাম্প কিনতে পাবেন ৭০০০ থেকে ৯০০০ টাকার মধ্যে। যে এখন এই এক ঘোড়া বা এক হর্স পাওয়ারের সাবমার্সিবল পাম্প গুলো দিয়ে আপনি অনেক উঁচু ভবন পর্যন্ত পানি উত্তোলন করতে পারবেন। এবং কৃষি কাজের জন্য ব্যবহার করতে পারবেন।

সাবমারসিবল পাম্প প্রাইস ইন বাংলাদেশ

এক ঘোড়া সাবমারসিবল পাম্পের দাম সর্বনিম্ন মূল্য ০৮ হাজার থেকে ১২ হাজার টাকা। অর্থাৎ আর থেকে ১২ হাজার টাকা ভালো মানের সাবমারসিবল পাম্প পেয়ে যাবেন। তবে আরএফএল কোম্পানির এক ঘোড়া সাবমারসিবল পাম্প এই টাকায় পেয়ে যাবেন। আপনি নিঃসন্দেহে আরএফএল ১ ঘোড়া সাবমারসিবল পাম্প এই বাজেটের ভালো মানের ক্রয় করতে পারবেন। এছাড়া অন্য কোম্পানির সাবমারসিবল পাম্পগুলোর মূল্য ৬০০০ থেকে ৭ হাজার টাকা।

আপনি চাইলে 0.5 পাওয়ারের পাম্প ৪৯০০ টাকা থেকে ৬০০০ টাকায় কিনতে পারবেন। তো বাংলাদেশের বিভিন্ন কোম্পানির সাবমারসিবল পাম্প রয়েছে। গাজী সাবমারসিবল পাম্প, আরএফএল সাবমারসিবল পাম্প, এসিআই সাবমারসিবল পাম্প আর ইত্যাদি। এ সকল কোম্পানির পাম্প কিনতে হলে সর্বনিম্ন ৬০০০ টাকা বাজেট এবং সর্বোচ্চ ৬০ থেকে ৬৫ হাজার টাকা বাজেট রাখতে হবে। 

মিনি সাবমারসিবল পাম্প দাম কত

মিনি সাবমারসিবল পাম্প বলতে ছোট সাবমারসিবল পাম্প। যেগুলো অল্প টাকার মধ্যে পাওয়া যায়। থেকে ৫ হাজার টাকার মধ্যে কম হর্সপাওয়ার মিনি সাবমারসিবল পাম্প পেয়ে যাবেন। তবে আপনি যদি আপনার বাইক এবং বিভিন্ন গাড়ি ওয়াশ করতে চান তাহলে ছোট সাবমারসিবল বা ওয়াটার পাম্পগুলো কিনতে পারেন। এক্ষেত্রে ৯০০ থেকে ১২০০ টাকায় সকল পাম্প কিনতে পাওয়া যায়।

সাবমারসিবল পাম্প বসানোর খরচ

এই পাম্পগুলো স্থাপনের ক্ষেত্রে কয়েকটি বিষয় লক্ষ্য রাখতে হয়। ধরুন কোন বাসা বাড়িতে  সাবমারসিবল পাম্প বসাতে চাচ্ছেন। এক্ষেত্রে আপনার কত টাকা খরচ হতে পারে? অর্থাৎ সাবমারসিবল পাম্প স্থাপনের ক্ষেত্রে আপনার একটি পিভিসি পাইপ লাগবে। তারপর একটি প্লাস্টিক এন্ড ক্যাপ লাগবে। তামার তার এবং প্লাস্টিক থ্রেড পাইপ। এছাড়া ব্যবহৃত লাগবে সলবেন্ট সিমেন্ট। এছাড়া জিআই সকেট এবং এলবো এর প্রয়োজন হবে।

কসটেপ আরো ইত্যাদি জিনিসের প্রয়োজন হবে। তো সব মিলিয়ে সাবমারসিবল পাম্প স্থাপন করতে অনেকগুলো জিনিসের প্রয়োজন হয়। যেগুলো আলাদা আলাদা খরচ ধরলে মোট খরচ হবে আনুমানিক ৪৫ হাজার থেকে ৫৫ হাজার টাকা। অতএব কোন হর্সপাওয়ারের সাবমারসিবল পাম্প স্থাপন করছেন। এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি গুলো কত টাকা দিয়ে কিনছেন সেটা নির্ভর করছে আপনার সাবমারসিবল পাম্প বসানোর খরচ।

সাবমারসিবল পাম্প কোনটা ভালো

আজকের আলোচনায় উল্লেখিত পাম্পগুলোর মধ্যে গাজী এবং আরএফএল দুটি অনেক ভালো সার্ভিস প্রদান করে থাকে। আপনার বাজারের উপর নির্ভর করছে আপনি কোন সাপোসিবল পাম্প ক্রয় করবেন। আরএফএল এবং গাজী সাবমারসিবল পাম্প দুটোই অনেকদিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন। এবং দুটোই অনেক বেশি মজবুত এবং শক্তিশালী। এবং এই দুটোই সাবমারসিবল পাম্প গুলো বিভিন্ন  হর্সপাওয়ারের পাওয়া যায়।

বাংলাদেশের সেরা সাবমারসিবল পাম্প কোনটি

বাংলাদেশের ব্যবহারের দিক দিয়ে আরএফএল এবং গাজী সাবমারসিবল পাম্প অনেক বেশি ভালো।  তবে বাংলাদেশের ব্যবহারকৃত গ্রাহকদের তথ্য মতে মারকুইস সাবমারসিবল পাম্প অনেক বেশি ভালো। এছাড়াও আপনি চাইলে পেড্রোলো’পাম্প ব্যবহার করতে পারেন। অর্থাৎ এই সামারসিবল পাম্প গুলো অনেক ভালো মানের সার্ভিস প্রদান করে থাকে। তবে বাজারের উপর নির্ভর করছে আপনার সাবমারসিবল পাম্প কতটা সার্ভিস প্রদান করবে।

শেষ কথা

আশা করতেছি আজকের আলোচনা আপনাদের কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ ছিল। অনেকে রেসিন যাদের সাবমারসিবল পাম্পের দাম গুলো সম্পর্কে কোন ধারণা ছিল না। আশা করা যায় এই পোস্ট থেকে আপনারা সাবমারসিবল পাম্প দাম কত তা বিস্তারিত জানতে পেরেছেন। আপনাদের কাছে এই পোস্ট যদি উপকৃত বলে মনে হয়ে থাকে। তাহলে অবশ্যই আপনার আশেপাশের ব্যক্তিদেরকে এই পোস্ট শেয়ার করে জানিয়ে দিন। ধন্যবাদ