ইনডেভার ১০ কতদিন খেতে হয়

রোগের তীব্রতার উপর নির্ভর করে একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী যে কোন ধরনের ওষুধ সেবন করা দরকার। ঠিক তেমনি ইনডেভার ১০ কতদিন খেতে হয় তা যদি আপনি জানতে চান তাহলে একজন বিশেষজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ করে নিতে পারেন। এই ওষুধটি সাধারণত উচ্চ র*ক্তচাপ নিয়ন্ত্রণের জন্য ডাক্তারগন প্রেসক্রাইব করে থাকেন।

আপনার যদি উচ্চ র*ক্তচাপের মাত্রা কম থাকে তাহলে ১০ দিন পর্যন্ত এই ওষুধ খেতে পারেন। অন্যথায় আপনার উচ্চ র*ক্তচাপের মাত্রা যদি অত্যাধিক পরিমাণের হয়ে থাকে তাহলে ডাক্তার এটি নিয়মিত আপনাকে সেবন করতে বলতে পারে। সে ক্ষেত্রে এই ওষুধটি তিন মাস পর্যন্ত আপনাকে খেতে হতে পারে।

ইনডেভার ১০ কতদিন খেতে হয়

ওষুধ সেবনের পাশাপাশি অবশ্যই আপনার খাদ্য অভ্যাসে পরিবর্তন নিয়ে আসতে হবে। তা না হলে আপনি কোনভাবেই আপনার উচ্চ র*ক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারবেন না। এই ওষুধটি সাধারণত একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করা উচিত।

প্রাপ্তবয়স্ক (১৮ বছরের উপরে):

  • উচ্চ র*ক্তচাপ: প্রারম্ভিক ৮০ মিগ্রা দিনে দুইবার, বাড়ানাে যেতে পারে সপ্তাহান্তে এবং তারপর চালিয়ে যেতে হবে ১৬০-১৮০ মিগ্রা দৈনিক।
  • এনজিনা পেক্টরিস: শুরুতে ৪০ মিগ্রা দিনে ২-৩ বার এবং তারপর চালিয়ে যেতে হবে ১২০-২৪০ মিগ্রা দৈনিক।
  • থাইরােটক্সিকোসিস: ১০-৪০ মিগ্রা, দৈনিক ৩-৪ বার দৈনিক। তারপর চালিয়ে যেতে হবে ৮০-১৬০ মিগ্রা দৈনিক।
  • মাইগ্রেন এড়াইবার জন্য: শুরুতে ৪০ মিগ্রা দিনে দুইবার, বাড়ানাে যেতে পারে প্রয়ােজন অনুযায়ী এবং তারপর চালিয়ে যেতে হবে ১৬০-১৮০ মিগ্রা দৈনিক।

শিশু (১ দিন হতে ১৮ বছর): উচ্চর*ক্তচাপ:

  • নবজাতক: ০.২৫-০.৫ মিগ্রা/কেজি দিনে ৩ বার। প্রয়ােজনে মাত্রা পরিবর্তন করা যেতে পারে।
  • ১ মাস বয়সী হতে ১২ বৎসর: ০.২৫-১ মিগ্রা/কেজি দিনে ৩ বার। সর্বোচ্চ ডােজ ৫ মিগ্রা কেজি বিভক্ত মাত্রায়।
  • ১২-১৮ বৎসর: শুরুতে মাত্রা ৮০ মিগ্রা দৈনিক ২ বার, চালিয়ে যেতে হবে ১৬০-৩২০ মিগ্রা দৈনিক।

সকল বিশেষজ্ঞ ডাক্তারগণ সাধারণত রোগের তীব্রতা ও বয়সের তারতম্যতার উপর নির্ভর করে উপরে উল্লেখিত এই ডোজ গুলো প্রদান করে থাকেন। অবশ্যই আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ গুলো সেবন করা দরকার। আবারো বলছি শুধুমাত্র ওষুধ খেলেই যে আপনার অসুখ ভালো হয়ে যাবে এরকম নয়। অবশ্যই ওষুধ সেবনের পাশাপাশি অন্যান্য দিকগুলো মেনে চলতে হবে।

সর্বশেষ কথা

উচ্চ র*ক্তচাপ অত্যাধিক পরিমাণের একটি ক্ষতিকর রোগ। সবসময় চেষ্টা করবেন এটি নিয়ন্ত্রণে রাখার। শুধুমাত্র ওষুধ শোবনের মাধ্যমেই যে উচ্চ র*ক্তচাপ নিয়ন্ত্রণ রাখা যায় তা নয়। ওষুধ সেবনের পাশাপাশি আপনাকে আরো অন্যান্য সকল নিয়মকানুন মেনে চলতে হবে। আশা করি আজকের এই পোস্ট হতে ইনডেভার ১০ কতদিন খেতে হয় তা জানতে পেরেছেন।