মেছতা দূর করার ক্রিমের নাম কি ২০২৩

বর্তমান সময়ে সব মানুষের কোন না কোন সমস্যা হয়ে থাকে। অনেকের মুখে মেছতা সমস্যা হয়। এই মেছতা আসলে একটা রোগ। মেছতা রোগ টি উভয়ের হয়। ছেলে এবং মেয়েদের এই রোগ হয়। মেছতা হলে মুখের ত্বকে কালো দাগ পরে। ধীরে ধীরে এই রোগ টি পুরো মুখে ছড়াতে থাকে।আপনার সুন্দর চেহারার মধ্যে মেছতা কালো দাগ পড়লে দেখতে অনেকটাই খারাপ দেখায়। সবাই চায় মুখ টা অনেক উজ্জল রাখতে। বিশেষ করে মেয়েদের মেছতা হলে তাদের চেহারা অনেক টাই খারাপ হয়ে যায়। তখন তারা বিভিন্ন প্রকার ক্রিম খুঁজে থাকে। কিন্তু সঠিক ক্রিম না পাওয়ার কারনে অনেক সময় তাদের মেছতা টা অনেক বেড়ে যায়। আজকে আপনাদের কে মেছতা দূর করার ক্রিমের নাম জানাবো। 

মেছতা রোগ ছেলে এবং মেয়ে দুইজনের ই হয়। আপনারা মেছতা হলে বাজারে অনুমান করে বিভিন্ন প্রকার ক্রিম কিনে আনেন। আসলে তখন আপনাদের বিপরীত ঘটে যায়। মেছতা তখন না কুমে আরো বেশি হতে থাকে। আপনি যদি মেছতা রোগের ভালো ক্রিম খুজে থাকেন। আজকের এই পোষ্ট এর মাধ্যমে বিভিন্ন প্রকার মেছতা রোগের ক্রিম সম্পর্কে জনতে পারবেন। আপনি আমাদের এই পোষ্ট এর লেখা ফলো করে ক্রিম কিনলে অবশ্যই আপনার মেছতা রোগ ভালো হবে। আজকে আপনাদের কে মেছতা রোগরে ক্রিম এর নাম ও দাম সহ জানাবো। কিভাবে ব্যবহার করলে অতি দ্রুত মেছতা রোগ ভালো হবে। সে সম্পর্কে আলোচনা করবো। মেছতা রোগের বিভিন্ন তথ্য জানতে হলে আমাদের দেওয়া সম্পূর্ন পোষ্ট মনোযোগ সহ করে পড়তে থাকুন।   

মেছতা দূর করার ক্রিমের নাম

অনেকরেই মেছতা রোগ হয়। মেছতা কে অনেকেই প্লাজমা বলে থাকে। বিশেষ কয়েকটি কারনে ছেলে এবং মেয়েদের মেছতা হয়ে থাকে। এখন মেয়েদের পাশাপাশি ছেলেদের ও মেছতা হয়। কিন্তু মেয়েদের এই মেছতা রোগ টি বেশি হয়ে থাকে। মেছতা রোগটি হলে মুখে কালো দাগ পরে যায়। মেছতা রোগ সব সময়ে মুখের নরম যায়গা ত্বক এ হয়ে থাকে। আপনি যদি মেছতা দুর করার ক্রিম খুঁজে থাকেন। তাহলে আমাদের দেওয়া সম্পূর্ন পোষ্ট পড়তে থকুন। আমরা এই পোষ্ট এর মাধ্যমে জানাবো কি কি করলে আপনার মেছতা হতে পারে। সেগুলো জেনে আপনি সচেতন থাকতে পারবেন। আর আপনি যদি মেছতা দুর করার ক্রিম খুজে থাকেন। আমরা আপনাকে নিচে মেছতা দুর করার ক্রিম এর নাম সহ দাম উল্লেখ করে দিবো।  

মেছতা হওয়ার কারন কি কি

বর্তমান সময়ে অনেকগুলো কারনে মেছতা হয়ে থাকে। ছেলে এবং মেয়েদের সবারি মেছতা হয়। সব মানুষের ক্ষেতে মেছতা হওয়ার কিছু কারন আছে। আপনারা যদি এই দিক গুলো খিয়াল করে চলেন। তাহলে আপনাদের আর কোন সময়ে মেছতা হবে না। মেয়েদের ক্ষেত্রে কয়েটা কারনে মেছতা হয়ে থাকে। প্রথমত রোদের আলো মুখে লাগালে মেছতা হওয়ার সম্ভবনা বেশি থাকে। এবং মেয়েরা অতিরিক্ত জন্মনিয়ন্ত্রন পিল খেলে মেছতার দাগ দেখা দিতে পারে। এবং যে মেয়েদের সন্তান হয় তখন তাদের মায়েদের মুখে এই মেছতা দাগ দেখা দিতে পারে।

চিরতরে মেছতা দূর করার উপায়

মেছতা একটি ছোট সমস্যা হলেও এটি ত্বক কে অনেক বড় ক্ষতি করে। কারন ধীরে ধীরে এই রোগটি ত্বকের মধ্যে ছড়িয়ে পড়ে। বিশেষ করে মেয়েদের মেছতা হলে তাদের চেহারা টা নষ্ট হতে থাকে।ছেলে এবং মেয়েরা মেছতা দুর করার উপায় খুঁজে থাকেন। আজকে আপনাদের কে মেছতা দুর করার উপায় জানাবো। আপিন কিছু নিয়ম মত চললে অতি সহজেই মেছতা দূর করতে পারবেন। আমরা আপনাকে কয়েকটি ক্রিম এর নাম জানাবো। এই ক্রিম ব্যবহার করে দ্রুত মেছতা রোগ ভালো করতে পারবেন।

মেয়েদের মেছতা দূর করার উপায়

সব সময় মেয়দের মুখে মেছতার দাগ টা বেশি দেখা যায়। ছেলেদের ও মেছতা হয় কিন্তু মেয়েদের থিকে অল্প। আজে মেয়েদের মেছতা দূর করার কিছুু উপায় বলে দিবো। আপিনি চাইলে অতি সহজেই মেয়েদের মেছতার দাগ দুর করতে পারবেন। দুই টি উপায়ে মেছতা দূর করা যায়। প্রথমে আপনাকে প্রাকৃতিক উপায়ে চেষ্টা করতে হবে। তারপর না হলে আপনাকে ক্রিম কিনে নিয়ম অনুযায়ী ব্যবহার করতে হবে। এই দুই টি উপায়ে মেয়েদের মেছতা দূর করতে পারবেন।

ছেলেদের মেছতা দূর করার উপায়

বর্তমান সময়ে অনেক ছেলেদের মুখে মেছতা দেখা যায়। প্রায় ছেলেরা রোদ্রে বেশি ঘুরাঘরি করে থাকে। অনেকই আবার রোদের মধ্যে কাজ করে। এই জন্য ছেলেদের মেছতা রোগ হয়। অনেক ছেলেরা জানতে চান মেছতা কিভাবে দূর করা যায়। আজকে আপনাদের কে মেছতা দুর করার দুইটি পদ্ধতি বলে দিবো। অবশ্যই আপনি আমাদের লেখা ফলো করে দ্রুত মেছতা ভালো করতে পারবেন। নিচে আপনাদের কে দুইটি নিয়ম জানিয়ে দিবো।

পুরুষের মেছতা দূর করার ক্রিম

মেছতা হচ্ছে গালে কালো কালো এক ধরনের ছোপ, এটি ছেলে এবং মেয়ে উভয়ের হয়ে থাকে। বিশেষ করে ছেলেদের জন্য এটি অন্যরকম একটি বির*ক্তির কারণ। বর্তমান বাজারে পুরুষের মেছতা দূর করার ক্রিম কিনতে পাওয়া যায়। এ সকল ক্রিমগুলো নিয়মিত ব্যবহার করার মাধ্যমে মেস্তা দূর করা সম্ভব। মেয়েদের এবং ছেলেদের মেছতা দূর করার ক্রিম এর মধ্যে কিছু পার্থক্য থাকে। আপনার নিকটস্থ কসমেটিকের দোকানগুলো হতে ছেলেদের মেছতা দূর করার ক্রিমগুলো ক্রয় করতে পারবেন।

চিরতরে মেছতা দূর করার ক্রিম

আজকে আপনাদের কে মেছতা দূর কারার ক্রিমের নাম জানিয়ে দিবো। এই ক্রিম ব্যবহার করলে আপনি চিরতরে মেছতা দূর করতে পারবেন। ছেলে এবং মেয়েদেরে ক্ষেত্রে এই ক্রিম অনেক দ্রুত কাজ করবে। আপনারা যদি নিয়ম অনুযায়ী কিছু দিন ব্যবহার করলে আপনার মেছতা রোগ চিরতরে ভালো হয়ে যাবে। নিচে আপনাদের কে ক্রিম এর নাম ও দামসহ জানিয়ে দিবো।

ক্রিমের নামদাম
Neocort ( cream) ১৫ টাকা থেকে ১৮ টাকা 
Betavate N ( cream) ২২ টাকা থেকে ২৫ টাকা 
Betameson N ( cream) ৩৫ টাকা থেকে ৩৭ টাকা 
Melatrin ( cream) ২০০ টাকা থেকে ২০২ টাকা 
Nospot ( cream) ২০০ টাকা থেকে ২০৩ টাকা 
Trimela  ( cream) ২০০ টাকা থেকে ২০৪ টাকা 
Triclean ( cream) ২০০ টাকা থেকে ২০৫ টাকা

মেছতা দূর করার ক্রিমের দাম কত

মেছতা অনেক বির*ক্তিকর একটি জিনিস। ভালো এবং উন্নত মানের ক্রিম ব্যবহার করার ফলে মেছতা চিরতরে দূর করা সম্ভব। এ কারণে অনেকেই এ সকল ক্রিম ব্যবহার করতে চায় কিন্তু অনেকেই মেস্তা দূর করার ক্রিমের দাম কত টাকা তা জানেন না। ইতোমধ্যেই আমি আপনাদের সাথে বাজারে পাওয়া যায় এরকম বেশ কিছু ক্রিমের নাম এবং দাম আপনাদের সাথে উল্লেখ করেছিলাম। তবুও আপনাদের সুবিধার্থে জানাতে চাই যে বর্তমান বাজারে সর্বনিম্ন পনেরো টাকা থেকে শুরু করে প্রায় 200 টাকা পর্যন্ত বিভিন্ন কোম্পানির বিভিন্ন ধরনের মেছতা দূর করার ক্রিম কিনতে পারবেন।

মেছতা দূর করার প্রাকৃতিক উপায়

অনেকেই আছে তাদের মেডিসিন এ কাজ করে না। আবার অনেকই ক্রিম সঠিক নিয়মে ব্যবহার করতে পারে না। তাদের জন্য প্রাকৃতিক কিছু বিষয় তুলে ধরবো। আপনারা অনেকেই মেছতা দূর করার জন্য প্রাকৃতিক বিষয় খুঁজে থাকেন। এইজন্য আপনাদের কে প্রাকৃতিক ভাবে কিছু নিয়ম জানাবো। আপনারা এই নিয়ম ফলো করলে অতি সহজেই প্রাকৃতিক উপায়ে মেছতা দুর করতে পারবেন। আপনারা প্রাকৃতিক ঔষধ কিভাবে বানাবেন এবং কিভাবে ব্যবহার করবেন। সেই নিয়ম নিচে সুন্দর ভাবে উল্লেখ করে দিছি।

  • এক টেবিল চামচ লেবুর রস ও চিনি নিয়ে এক সাথে মিশিয়ে পেষ্ট তৈরি করুন। তারপর গোসল করার পূর্বে সেই পেষ্ট মেছতায় ব্যবহার করুন। ২০ মিনিটি এর মত রেখে তার পর গোসল করে ফেলুন। আশা করা যায় অনেক ভালো ফলাফল পাবেন।
  • মুখে মেছতার দাগ দূর করতে টক দই ব্যবহার করুন। ‍প্রতিদিন গোসলের আগে ২৫ থেকে ২০ মিনিট মেছতার উপর টক দই দিয়ে রাখু*ন। তারপর গোসল করে নিবেন।
  • কলার খোসা মেছতার জন্য খুবই উপকারি। নিয়মিত কিছুদিন কলার খোসা মেছতার দাগ এর উপর হালকা ভাবে ঘসতে থাকবেন এবং ত্বকে যেন আঘাত না লাগে। তারপর গোসল করে নিবেন।
  • টমেটো ব্যবহার করতে পারেন। প্রথমে আপনাকে টমেটো চাকা চাকা করে কেটে নিতে হবে। তারপর মেছতায় দিয়ে রাখতে হবে।
  • আলু মেছতার জন্য অনেক উপকারি একটি জিনিস। মেছতা দূর করার জন্য প্রথমে আপনাকে আলুর রস করতে হবে। তার পর গোসলের আগে নিয়মিত কিছুদিন মেছতায় আলুর রস ব্যবহার করতে হবে।

এইভাবে আপনি প্রাকৃতিক চিকিৎসা নিয়ে চিরতরে মেছতা ভালো করতে পারবেন। এই উপরের নিয়ম গুলো আপনি সহজেই পালন করতে পারবেন।

মেছতা দূর করার হোমিও ঔষধ

বর্তমান সময়ে অনেকের মেছতা হয়ে থাকে। তারা অনেক ক্রিম ব্যবহার করে কিন্তু কাজ করে না। প্রাকৃতিক কিছু উপায় আছে সেগুলো যদি না কাজ করে তাহলে আপনাকে হোমিও ঔষধ খেতে হবে। কারণ অনেক সময় হোমিও ঔষধ এ মেছতা দ্রুত সেড়ে যায়। কিন্তু হোমিও ঔষধ আপনাকে দীর্ঘদিন খেতে হবে। তাহলে আপনি হোমিও ঔষধ খেয়ে চিরতরে মেছতা দূর করতে পারবেন।

শেষ কথা

আশা করি, আপনি আমাদের পোষ্ট পড়ে মেছতা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আমরা আপনাকে মেছতা দূর করার ক্রিমের নাম ও দাম জারিয়েছি। ছেলে এবং মেয়েদের মেছতা দূর করার উপায় বলে দিয়েছি। এবং কয়েকটি মেছতা দূর করার ক্রিম এর নাম ও দাম জানিয়েছি। ইতি মধ্যেই আপনি আমাদের পোষ্ট টি পড়ে সকল বিষয় জানতে পেরেছেন। আমাদের এই পোষ্ট পড়ে ভালো লাগলে সবাইকে শেয়ার করে দেখার সুযোগ করে দিবেন। ধন্যবাদ