ন্যাপ্রোসিন 500 এর কাজ কি ও এর দাম কত

এই ন্যাপ্রোসিন ৫০০ ঔষধে রয়েছে ন্যাপ্রোক্সেন সোডিয়াম। আর এই ন্যাপ্রোক্সেন একটি নন স্টরয়েড আন্টি ইনফ্লামেটরি ডার্ক যা প্রদাহ বিরোধী। যা একজন মানুষের শরীরের ব্যথা নাশক ও জড় উপমস্কারি হিসেবে এর গুণাবলী আছে। বিভিন্ন ধরনের শরীর ব্যথাসহ এই Naprosyn ৫০০ হরমোনগুলি হ্রাস করে পরবর্তীতে কাজ করে। এছাড়াও আর্থারটিস,এনকিলোজিং স্পন্ডলাইটিস হিসাবে, গাউট,টেনডিনাইটস,  মাসিক ক্র্যাম্পস বা বুর্সাইটিস কাজ করে থাকে। অতঃপর আজকের আলোচনায় আরো বিস্তারিতভাবে ন্যাপ্রোসিন 500 এর কাজ কি জেনে নিব।

এছাড়া আপনারা এই আর্টিকেল থেকে জানতে পারবেন ন্যাপ্রোসিন কিসের ঔষধ, Naprosyn 500Mg এর খাওয়ার নিয়ম এবং এই ন্যাপ্রোসিন 500 এর দাম কত। আর এই ওষুধ অনেক ডাক্তার বিভিন্ন রোগীদেরকে প্রদান করে থাকেন। আর এই ওষুধের ব্যাপক ব্যবহার হয়ে থাকে বিভিন্ন রোগের ক্ষেত্রে। একজন মানুষের ক্ষেত্রে সাধারণ সমস্যা থেকে গুরুতর সমস্যা হলেও এই ওষুধটি প্রদান করে থাকেন। তবে কোন রোগের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা হয় তা অনেকেই নির্দিষ্ট এবং সঠিক জানেন না। আর্টিকেল থেকে ন্যাপ্রোসিন 500 এর কাজ কি বিস্তারিত আলো তথ্য জেনে নিন।

ন্যাপ্রোসিন 500 এর কাজ কি

এই ট্যাবলেটের কাজ সম্পর্কে বলতে গেলে এটি একটি ব্যথা উপশমকারী ঔষধ। আপনার শরীরে যত প্রকার ব্যথা রয়েছে সেই ততপ্রকার ব্যথার বিরুদ্ধে ন্যাপ্রোসিন ৫০০ কাজ করে থাকে। তবে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ যে এই ঔষধ টি রিউমাটয়েড আর্থ্রাইটিস,অ্যানকিলোজিং,অস্টিওআর্থারাইটিস, স্পন্ডিলাইটিস, গাউট।

এবং কিশোর বাতের মতো অবস্থার বিভিন্ন ব্যথাকে এবং শরীরের সকল প্রকার অঙ্গের ব্যথা প্রদাহ থেকে মুক্তি দিয়ে থাকে। আর এ সকল কাজ হচ্ছে ন্যাপ্রোসিন 500 এর প্রধান কাজ। অতএব ন্যাপ্রোসিন 500 এর কাজ কি আরো বিস্তারিত ভাবে জানতে এর নিচে লক্ষ্য করুন।

ন্যাপ্রোসিন কিসের ঔষধ

অনেকে আবার এই Naprosyn 500Mg কিসের ওষুধ জানার জন্য অধীর আগ্রহের সাথে অনলাইনে এসে অনুসন্ধান করে থাকেন। প্রত্যেকে শরীরের সাধারণ কিছু সমস্যার ক্ষেত্রে এই ন্যাপ্রোসিন ওষুধকে ডাক্তাররা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। আর আমি মনে করি সাধারণ জ্ঞান হিসেবে এই ওষুধের নাম এবং কাজ জেনে রাখা উচিত।

যে কোন সময় আমরা নিচে উল্লেখিত সমস্যায় পড়তে পারি। অতঃপর এই ওষুধ আমরা আমাদের সাথে সংগ্রহ করে রাখতে পারি। যাতে সকল সমস্যায় তোমরা এ ওষুধগুলো সেবনে দ্রুত রোগ নিরাময় করতে পারি। এ ওষুধের প্রধান কাজ ব্যথা উপশম করা। ইতিমধ্যে নিশ্চয়ই হয়তো জানতে পেরেছেন এই ওষুধের কাজ সম্পর্কে।

আর ন্যাপ্রোসিন কিসের ঔষধ তা অনেকেই আবার নতুন করে জানার আগ্রহ করে থাকেন। অর্থাৎ আপনার শরীরের ব্যথা হলে, যেমন জ্বর হলে, হাটুতে ব্যথা, পায়ে ব্যথা, খুব যেতে ব্যথা, বুকের ফাটল এমনটি কুনই ফ্রাকচার। এবং বাত ব্যথা,মাথা ব্যথা করা, আপনার পেশীতেব্যথা হওয়া, এবং শরীরের বিভিন্ন অঙ্গের প্রতঙ্গের জয়েন্টে ব্যথা নিরাময়ে ন্যাপ্রোসিন 500 অনেক বেশি কার্যকরী। 

ন্যাপ্রোসিন 500 এর দাম কত

এই Naprosyn 500Mg এর প্রতি ইউনিট বা প্রতি পিস ট্যাবলেট এর দাম ১৬ টাকা। এটি আপনার যে কোন নিকটবর্তী ফার্মেসি দোকান থেকে সংগ্রহ করতে পারবেন ১৬ টাকা দিয়ে। একটি পাতায় ৫ টি ট্যাবলেট থাকে। অর্থাৎ ১ পাতা ট্যাবলেট এর মূল্য ৮০ টাকা। আর একটি বক্সে ১০ টি পাতা থাকে। অতএব পুরো বক্সের মূল্য ৮০০ টাকা।

Naprosyn 500Mg এর খাওয়ার নিয়ম

এই ওষুধ এক গ্লাস পানিতে গিলে ফেলুন। এই ওষুধ কিভাবে না এবং ভেঙে খাবেন না। এবং প্রতিদিন একই সময়ে নির্দিষ্ট সময় পর্যন্ত ডোজ গ্রহণ করুন। এই Naprosyn 500 একটি নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগ। অতএব প্রাপ্তবয়স্ক যাদের জ্বর রয়েছে তাদের ৫০০ মিলিগ্রামের দুই সপ্তাহ পর্যন্ত খেতে হবে প্রতিদিন দুইবার খাওয়ার পরে।

ঠিক একই ১৩ থেকে ১৮ বছর বয়সী ছেলে মেয়েদের জন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী উপরে নিয়ম মেনে ওষুধ গ্রহণ করুন। কখনো এই সকল ঔষধ ডাক্তারে পরামর্শ ছাড়া গ্রহণ করবেন না। এতে করে আপনার শরীরে বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। অতএব ন্যাপ্রোসিন 500 এর কাজ কি সহ নিচে প্রবেশ করে এর পার্শ্বপ্রতিক্রিয়া দেখে নিন।

ন্যাপ্রোসিন 500 এর পার্শ্ব প্রতিক্রিয়া

এই ওষুধ গ্রহণে বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষণীয় হতে পারে আপনার শরীরে। তবে সাধারণ যে সমস্যাগুলো একজন রোগীর ক্ষেত্রে বেশি হতে পারে। শুধু সেই পাশে প্রতিক্রিয়া নিচে উল্লেখ করেছি। অর্থাৎ নিচে উল্লেখিত পাশে প্রত্যেকটি এগুলো একজন রোগীর ক্ষেত্রে সবচেয়ে বেশি দেখা দেয়। তাহলে চলুন ন্যাপ্রোসিন 500 এর পার্শ্ব প্রতিক্রিয়া জেনে নেওয়া যাক।

  • কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে।
  • বমি
  • বমি বমি ভাব
  • বদহজম
  • অম্বল
  • পেটে জ্বালা করতে পারে।
  • Peripheral Edema
  • কলার বোন ফ্র্যাকচার
  • Glossitis
  • কনুই ভাঙা
  • আই সকেট ফ্র্যাকচার
  • হাত ভাঙা
  • আঙুল ভাঙা
  • পা ভাঙা
  • কোমর ভাঙা
  • নাকের হাড় ভাঙা
  • চোয়াল ভাঙা

Naprosyn 500Mg টেবলেট সম্পর্কিত সাবধানতা

এ ওষুধের অনেক সাবধানতা রয়েছে। বিশেষ করে গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে এই ওষুধ সাবধানে বিশেষ সর্তকতা কথা উল্লেখ করা হয়েছে। এ সময় এই ওষুধ খেলে বাচ্চার জন্য অনেকটা ক্ষতি হতে পারে। এমনকি যাদের কিডনিতে সমস্যা রয়েছে তাদের জন্য মারাত্মক ঝুঁকি হতে পারে। তাই ডাক্তারের পরামর্শ অনুযায়ী গ্রহণ করুন। অতঃপর হৃদপিণ্ডের ক্ষেত্রেও এ ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষণীয়। তাই আপনার শরীরের সর্ব অবস্থায় ডাক্তারকে জানিয়ে এই Naprosyn 500Mg ট্যাবলেটটি গ্রহণ করুন।

শেষ কথা

আশা করতেছি আজকের আর্টিকেল থেকে আপনারা ন্যাপ্রোসিন 500 এর কাজ কি বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। আর সম্পূর্ণ চেষ্টা করেছি খুব সহজভাবে আপনাদেরকে এই ওষুধের কাজ বিস্তারিত ভাবে জানিয়ে দিতে। যদি এই পোস্ট থেকে উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার আশেপাশের ব্যক্তিদেরকে এই পোস্ট শেয়ার করে জানিয়ে দেবেন। ধন্যবাদ