কালমেঘ পাতার উপকারিতা

এই কালমেঘ হচ্ছে শক্তিশালী ভেষজ উদ্ভিদ। যা শরীরের বিভিন্ন জটিলতার মতো রোগ কে সারিয়ে তুলতে পারে। ভারত এবং বাংলাদেশের বিভিন্ন স্থানে এই কালো মেঘ উদ্ভিদের জন্ম হয়ে থাকে। দুর্ভাগ্যবশত এই উদ্ভিদ সম্পর্কে আমরা অনেকেই জেনে থাকি না। দুর্ভাগ্যই বলা চলে, কেননা এই ওষুধের যে গুনাগুন এবং বৈশিষ্ট্য তা অন্যান্য গাছে থেকে কয়েক হাজার গুণ অপেক্ষা বেশি। এই কালো মেঘ গাছের গড় উচ্চতা ১ মিটার হয়ে থাকে। অনেকেই এই কালমেঘ পাতাকে চিরতার নামে চিনে থাকে। ক্ষেতের তিতকুটে হলেও এই কালমেঘ পাতার উপকারিতা রয়েছে হাজারগুন।

ইতিমধ্যে যারা কালমেঘ পাতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে এখানে এসেছেন। তারা প্রথম থেকে শেষ পর্যন্ত এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। এই কালো মেঘ পাতার উপকারিতা সহ সঠিক পদ্ধতিতে খাওয়ার নিয়ম আপনাদের কে জানিয়ে দেবো। এ ছাড়াও  এই আর্টিকেল থেকে আপনারা জানতে পারবেন কোন কোন রোগ নিরাময়ে কালো মেঘ পাতা গ্রহণ করা হয়ে থাকে। জেনে নিন আপনার কোন রোগের ক্ষেত্রে কালমেঘ পাতার উপকারিতা বহু লাগছে উপকার করবে।

কালমেঘ পাতার উপকারিতা

কালের বিবর্তনে আধুনিকায়নের তাড়নায় এইসব পাতা বিভিন্ন প্রক্রিয়ায় বিভিন্ন ঔষধ হিসেবে বাজারে পাওয়ার কারণে এই কালমেঘ পাতা কে আমরা হারিয়ে ফেলেছি। আমাদের আশেপাশে রয়েছে এই কালামের পাতা, অথচ আমরা সংগ্রহ করে একটি ব্যবহার এবং গ্রহণ করতে পারি না। এতে দুর্ভাগ্য বলা চলে।

আমরা চাইলেই আমাদের শরীরে থাকা বিভিন্ন রোগ থেকে মুক্তি পেতে পারি এই কালো মেঘ পাতা গ্রহণ করে। শরীরের হজম শক্তি বৃদ্ধি সহ, শরীরে বিভিন্ন জায়গার ক্ষত সারাতে এই কালমেঘ পাতার বিশাল কার্যকারিতা রয়েছে। অতঃপর এই কালমেঘ পাতার উপকারিতা বিস্তারিত পরিচর্যা জানতে আরেকটু নিচে প্রবেশ করুন।

কালমেঘ পাতার উপকারিতা ও অপকারিতা

এই কালমেঘ যকৃতের রোগে উপকারী ছোট গুল্মজাতীয় গাছবিশেষ। শরীরের যকৃতের রোগে উপকারী  হিসেবে এটি  একপ্রকার তিক্ত গাছ। বেশিরভাগ এই উপকারী কালো মেঘ পাতাটি জঙ্গলে পাওয়া যায়। এই  কালমেঘ পাতার শাখা চতুষ্কোণ এবং পাতা বল্লমাকৃতির হয়ে থাকে।

এছাড়াও এই কারণে পাতা অল্প পরিমাণে বিক্ষিপ্ত গুচ্ছে ফুল ফোটে। বর্তমানে এই কালমেঘ পাতা বিভিন্ন নার্সারিতে পাওয়া যায়। চাইলে সেখান থেকে সংগ্রহ করতে পারেন। অতঃপর কালমেঘ পাতার উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে কিছু উল্লেখ করা হলো।

উপকারিতা:

• এই কালো মেঘ পাতার সঠিক ব্যবহারে শরীরের বিভিন্ন জায়গার পচা ক্ষত পরিষ্কার করা হয়।
  • এই কারণে পাতার রস কৃমি নাশক।
  • এছাড়া এই কালামের পাতা শরীরে থাকা র*ক্ত আমশায় দূর করে।
  • সব থেকে মারাত্মক এবং গুরুতর একটি রোগ ক্যান্সার প্রতিরোধে ব্যাপক কার্যক্রম কার্যকরী এবং উপকারী।
  • বহুমূত্ররোগীদের জন্য সেরা রেটিং পয়েন্ট এর ঔষুধ
  • শরীরের বিভিন্ন অঙ্গের ক্ষত সারাতে সাহায্য করে এই কালমেঘ পাতা।
  • এছাড়াও সঠিক পদ্ধতিতে কালোমেঘ খেলে পেটের হজম শক্তি বৃদ্ধি হয়।

অপকারিতা:

• কালমেঘ পাতা অতিরিক্ত সেবন করলে এলার্জি সমস্যা দেখা দিতে পারে।
  • যদি কালমেঘ পাতা বর্তমানে গ্রহণ করছেন এবং সাথে অন্যান্য মেডিসিন গ্রহণ করছেন, তাহলে সতর্কতার সহিত ডাক্তারের সাথে পরামর্শ গ্রহণ করুন।
  • অত্যধিক সেবন ক্ষুধা হ্রাস হতে পারে।
  • নিম্ন র*ক্তচাপ এবং সুগার কমে যেতে পারে।
  • গর্ভাবস্থায় এবং বুকের দুধ খাওয়ানোর সময় এই কারণে কথা যত সম্ভব এ দিয়ে চলবেন।
  • প্রতিদিন গ্রহণ করা উচিত তবে অতিরিক্ত পর্যায় কখনোই নয়। তবে প্রতিদিন গ্রহণ করলে মাথা ঘোরা সহ ক্লান্তি দেখা দিতে পারে।

কঠিন যে ৫ রোগ সারাতে কালমেঘ পাতার উপকারিতা

বয়স ৩০ পার হলেই শরীরে দেখা দেয় নানা রকম রোগ। শরীরের যেকোনো জায়গায় এ সকল রোগ এই বয়সের পর থেকে বাসা বাঁধতে শুরু করে। বিশেষ করে অপুষ্টিহীনতা, শরীরকে দুর্বল করা ইত্যাদির কারণে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে থাকে।

ফলে দেখা দেয় শরীরে নানা রকম আরোগ্য। কিন্তু এই কালো মেঘ পাতা এমন একটি মহাঔষধ বয়স ৩০ পার হলেও শরীরে কোনরকম রোগের সৃষ্টি হবে না। অতঃপর মধ্য থেকে কঠিন-৫ রোগ নিরাময় করতে কালো মেঘ পাতার উপকারিতা রয়েছে তা নিচে উল্লেখ করা হলো।

• ক্যান্সার: ক্যান্সার নিরাময়ের ক্ষেত্রে এই কালমেঘ পাতা অনেক বেশি উপকারী। বিশেষ করে শরীরে ক্যান্সার যেন না হয় সে ক্ষেত্রে বিশাল প্রতিরোধ করে থাকে। অর্থাৎ এই ক্যান্সার কোষগুলোকে কখনোই বাড়তে দেয় না এই কালো মেঘে পাতা।
  • যকৃৎ:লিভার জনিত কোন সমস্যা থাকলে, কালমেঘ পাতা খুব সহজেই এই রোগ দূর করতে সহায়তা করে। বিভিন্ন কারণে শরীরের লিভারের সমস্যা হয়, যেমন মদ্যপান বা দীর্ঘদিন যাবত অতিরিক্ত করা ওষুধ গ্রহণের ফলে। তবে সঠিক নিয়মে কালো মেঘ পাতা গ্রহণ করলে এসব রোগ থেকে খুব সহজে আরোগ্য লাভ করা যায়।
  • ডায়াবেটিস: শরীরে সুগারের পরিমাণ বা চিনি পরিমাণ কম রাখতে সহায়তা করে। অর্থাৎ যাদের ডায়াবেটিস রয়েছে তাদের ক্ষেত্রে এই কালমেঘ পাতা অনেক বেশি উপকারী। তা নিয়মিত সঠিক পরিমাণে কালামের পাতা গ্রহণ করুন।
  • জ্বর, সর্দি, কাশি: সর্দি-কাশির জ্বর প্রত্যেকেরই হয়ে থাকে। এই সমস্যাগুলি একটি সাধারণ সমস্যা। তবে বড় রকমের সমস্যার বড় একটি লক্ষণ হিসেবে এই সর্দি কাশি জ্বর হয়ে থাকে। তবে আপনার যদি জ্বর সর্দি কাশি হয়ে থাকে তাহলে আপনি এই কালো মেঘ পাতা গ্রহণ করতে পারেন। এমনকি আপনার গলা ব্যথা নিরাময় এই কালো মেঘ পাতা অনেক বেশি উপকারী।
  • শারীরিক শক্তি ও কর্মক্ষমতা বৃদ্ধিতেঃ প্রতিদিন সকালে বা একটি প্রয়োজনীয় নির্দিষ্ট সময়ে এই কালমেঘ পাতা গ্রহণ করতে থাকুন। তবে যখনই এই কালমেঘ পাতা গ্রহণ করবেন,অতিরিক্ত মাত্রায় গ্রহণ করবেন না। অতিরিক্ত মাত্রায় গ্রহণ করলে এই কালামে এক পাতায় জীবনে পার্শ্ব প্রতিক্রিয়া আপনার শরীরে লক্ষ্য নিয়ে হতে পারে।

কালমেঘ পাতা খাওয়ার নিয়ম

কালো মেঘ পাতার খাওয়ার নিয়ম সঠিকভাবে বলা মুশকিল। বিভিন্ন পদ্ধতিতে আপনি এই কালমেঘ পাতাগুলো সেবন করতে পারবেন। তবে বর্তমানে এই কালমেঘ পাতার কয়েকটি সিরাপ পাওয়া যায়।  তবে যারা এসব সিরাপ গ্রহণ না করে কালো মেঘ পাতা গ্রহণ করতে চাচ্ছেন। তাদের কালো মেঘ পাতা খাওয়ার নিয়মটি নিচে উল্লেখ করেছি। অতঃপর সেই নিয়ম গুলো দেখে নিন।

• যদি  সর্দি,ঠান্ডা কাশি হয়ে থাকে তাহলে গরম পানিতে কালমেঘ পাতা সিদ্ধ করুন এবং পাতাগুলো ছাঁকনিতে ছেঁকে নিন। অতঃপর এই পাতার রস করে খেয়ে ফেলুন।
  •  তৃতীয়তম সকল রোগের ক্ষেত্রে কালমেঘ পাতা খাওয়ার নিয়ম হচ্ছে এর রস বের করে গ্রহণ করা। অর্থাৎ আপনি যেভাবে পারেন এই পাতা থেকে রস বের করে গ্রহণ করুন। তবে প্রতিদিন ১৫ থেকে ২০ টি পাতা থেকে রস বের করে খেতে পারেন।

কালমেঘ পাতার বৈশিষ্ট্য

প্রাকৃতিকভাবে চিকিৎসার জন্য কালমেঘ পাতার বৈশিষ্ট্য অনেকটাই গুরুত্বপূর্ণ। এ কালো মেঘ পাতা আপনি যেকোনো জটিল রোগ চিকিৎসা করতে পারবেন। এই কালো মেঘের পাতা আপনি সঠিক নিয়মের সেবন করলে কোন ওষুধ ছাড়াই আপনার সমস্ত রোগ ভালো হয়ে যাবে। দেখু*ন এই কালমেঘ পাতা দিয়ে কি কি রোগ ভালো করা সম্ভব।

• আপনার পেটে ফেঁফে থাকলে।
  • কালমেঘ পাতা র*ক্ত আমাশা দূর করে।
  • আপনার শরীরের যদি কোন পঁচা ক্ষত হয় সেখানে কালমেঘ পাতা রস দিলে অনেক উপকার পাবেন।
  • কালমেঘ পাতা খেলে আপনার হজম শক্তি বৃদ্ধি পাবে।
  • হৃদরোগ চিকিৎসা জন্য কালমেঘ পাতা অনেক উপকারি।

এই কালমেঘ পাতার আরো অনেকগুলো বৈশিষ্ট্য রয়েছে। কালমেঘ পাতা আপনার শরীরের যেকোন ধরনের জটিল ও কঠিন রোগের ওষুধ হিসেবে কালমেঘ পাতা সেবন করলে ভালো হয়ে যাবে।

যকৃতের রোগ সারাতে কালো মেঘ পাতার উপকারিতা

যদি আপনার যকৃতকে সুস্থ রাখতে চান তাহলে নিয়মিত এই কালমেঘ পাতা খেতে ভুলবেন না। নির্দিষ্ট নিয়মে সঠিক সময়ে এবং সঠিক পদ্ধতিতে কালমেঘ পাতা গ্রহণ করলে যকৃতের বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। বিভিন্ন কারণে আমাদের যকৃতের সমস্যা দেখা দেয়।

তেল যুক্ত ও মসলাযুক্ত খাবার গ্রহণের ফলে যকৃতের কিছুটা দেখা দেয়। হলে আমাদের যকৃতের ফ্যাটি লিভার, লিভার সিরোসিস, লিভার ফাইব্রোসিসের মত রোগ দেখা দেয়। ফলে প্রতিদিন কালমেঘ পাতা গ্রহণ করার ফলে এ সমস্যা থেকে আমরা মুক্তি পেতে পারি।

বদহজম দূরীকরণে কালমেঘ পাতা

এই বদহজম দূরীকরণে কালমেঘ পাতার রস আপনি গ্রহণ করতে পারেন। প্রতিদিন সকালে খালি পেটে খুবই অল্প পরিমাণ কারণ এ কথার রস বের করে গ্রহণ করুন। যদি আপনার কোন রকম বদ হজম থেকে থাকে। তাহলে খুব দ্রুত এই সমস্যা থেকে মুক্তি পেয়ে যাবেন। এছাড়াও আপনার পেটকে পরিষ্কার রাখতে এই কালমেঘ পাতা অনেক বেশি উপকারী।

ত্বকের সমস্যা দূর করতে কালমেঘ পাতার উপকারিতা

মানুষের শরীরের বিভিন্ন রোগের পাশাপাশি অনেকের ত্বকের সমস্যা হয়ে থাকে। এই কালমেঘ পাতা ত্বকের সমস্যা দূর করতে অনেকটাই উপকারী। আপনার শরীরের ত্বকের যেকোনো সমস্যার জন্য এই কালো মেঘ পাতা ব্যবহার করলেই অল্প দিনের ত্বকের সমস্যা দূর হয়ে যাবে। এই কালো মেয়ে পাতায় থাকে অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টি ইনফ্ল্যামেটরি কয়েকটি গুনাগুন রয়েছে। এ গুণাগুণের জন্য কালমেঘ পাতা আপনার শরীরে যেকোন ত্বক সমস্যা অতি সহজেই দূর করতে পারবে। এবং এই কালমেঘ পাতা ব্যবহার করলে অল্প কয়েকদিনের মধ্যেই উপকার পাবেন।

আর্থারাইটিস ও গাউট সমস্যা দূরীকরণে কালোমেঘ পাতা

এই সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন সকালে ১৫ থেকে ২০ টি পাতার রস বের করে গ্রহণ করুন। শরীরের বিভিন্ন অঙ্গের সকল আর্থারাইটিস ও গাউট (বাত) এর ওষুধ ওষুধ হিসেবে এই কালমেঘ পাতার ব্যাপক কার্যকারিতা রয়েছে। এই আর্থারাইটিস একটি অটো ইমিউন রোগ। এ রোগের ফলে শরীরে বিভিন্ন রোগের দেখা দিতে পারে। এমনকি এই সব রোগের ফলে আক্রান্তের গাঁটে গাঁটে ব্যথা হয়, জায়গাটা ফুলে লাল হয়ে যায়। তবে এই কারণে কথা প্রতিদিন 15 থেকে 20 টি গ্রহন করতে পারেন।

কালমেঘ পাতা কোথায় পাওয়া যায়

এই কালমেঘ পাতা কারো শরীরে যদি ঠান্ডা অসুখ অথবা অন্য হৃদরোগ ক্যান্সার এবং আরো জটিল কোন রোগ হয় তাহলে আপনি প্রাকৃতিক নিয়ম ব্যবহার করে এ রোগের চিকিৎসা করতে পারবেন। এগুলো রোগের কালমেঘ পাতা অনেকটাই উপকারী। অনেকেই আছে কালমেঘ পাতা খাওয়ার জন্য বিভিন্ন জায়গায় এ পাতা খুঁজে থাকে। এই কালমেঘ পাতা বাংলাদেশের অনেক জায়গাতেই পাওয়া যায়। বিশেষ করে জঙ্গল এলাকায় এবং কি বিভিন্ন গাছ-গাছালি আছে আপনি সেখানে এই কালমেঘ পাতা পাবেন। এ কালমেঘ পাতাকে বর্ষজীবী উদ্ভিদ গাছ বলা হয়।

কালমেঘ পাতার বিজ্ঞানসম্মত নাম

প্রাকৃতিক সব জিনিসের একটি বিজ্ঞানসম্মত নাম রয়েছে। আমরা সাধারণ মানুষ যেটাকে গাছের পাতা বলি সেই গাছের পাতাকে বিজ্ঞানীরা একটি সুন্দর নাম দিয়েছে। অনেকেই আছে কালমেঘ পাতার বিজ্ঞানী নাম শুনতে চায়। কিছু মানুষ আছে ধারনা নেওয়ার জন্য এই কালমেঘ পাতার বিজ্ঞানসম্মত নাম জানতে চায়। এই কালমেঘ পাতার অনেক জায়গা প্রচলিত নাম হলো আলুই। এবং কালমেঘ পাতার বিজ্ঞানসম্মত নাম হল Andrographis paniculata.

শেষ কথা

আশা করতেছি আজকে আলোচনা আপনাদের কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ ছিল। বিস্তারিতভাবে আপনাদেরকে এই কালমেঘ পাতার উপকারিতা সম্পর্কে জানিয়ে দেওয়ার চেষ্টা করেছি। আপনি নির্দিষ্ট পদ্ধতিতে কালমেঘ পাতা প্রতিদিন গ্রহণ করুন। এতে দেখবেন আপনার অজান্তেই আপনার শরীর থেকে বিভিন্ন রোগ মুক্তি পাচ্ছে। এবং আপনার শরীর অনেক বেশি সুস্থতা লাভ করছে। যদি এই পোস্ট আপনাদের কাছে ভালো লেগে থাকে অবশ্যই আপনার আশেপাশের ব্যক্তিদেরকে এই পোস্ট শেয়ার করে জানিয়ে দিবেন। ধন্যবাদ