ইনডেভার ট্যাবলেট এর কাজ কি?

আমাদের মধ্যে অনেকেই ইন্দেবার নামক একটি ট্যাবলেট প্রায় প্রতিনিয়তই খেয়ে থাকে। কিন্তু এই ট্যাবলেটটি ডাক্তার আমাদেরকে কেন খেতে বলেন তা কি আমরা জানি? সাধারণত উচ্চ র*ক্তচাপ ও এনজিনা পেক্টরিস নামক দুটি রোগের কারণে ইনডেভার ট্যাবলেট খেতে হয়। বর্তমানে উচ্চ র*ক্তচাপ এর রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

বিশেষজ্ঞ ডাক্তারগণ উচ্চ র*ক্তচাপের রোগীদের জন্য ইনডেভার ট্যাবলেট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এটি এক ধরনের প্রোপ্রানলল একটি বিটা অ্যাডরেনারজিক রিসিপ্টর বাধা প্রদানকারী ওষুধ। এটি ডরেনারজিক রিসিপ্টর এর সাথে আবদ্ধ হয়ে ক্যাটেকোলামাইন এর কার্যকারিতাকে বাধা প্রদান করে। এভাবেই হৃদযন্ত্রের সংকুচিত ও প্রসারিত হওয়ার হার কমায় এবং হৃদযন্ত্রে অক্সিজেন এর চাহিদা কমায়।

ইনডেভার ট্যাবলেট এর কাজ কি

যদিও বা ইনডেভার ওষুধটি উচ্চ র*ক্তচাপ নিয়ন্ত্রণের জন্য বেশ কার্যকরী। এর পাশাপাশি আরও বেশ কয়েকটি রোগের জন্য অনেক ডাক্তার এই ওষুধ লিখে থাকেন। যন্ত্রের অস্বাভাবিক হৃদস্পন্দন সহ মাইগ্রেনের ব্যথা প্রতিরোধ করার ক্ষেত্রেও ইনডেভার ট্যাবলেট কাজ করে থাকে।

  • প্রাথমিক উচ্চ র*ক্তচাপ
  • এনজিনা পেক্টরিস
  • হৃদযন্ত্রের অস্বাভাবিক হৃদস্পন্দন
  • থাইরোটক্সিকোসিস
  • উদ্বিগ্নতা
  • মাইগ্রেন প্রতিরোধ ইত্যাদি।

মনে রাখবেন প্রায় সকল ওষুধের ক্ষেত্রে কিছু কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। সুতরাং এই ওষুধটি দীর্ঘদিন সেবন করলে হয়তো আপনার শারীরিক অন্যান্য কিছু সমস্যার তৈরি হতে পারে। এজন্য অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ মোতাবেক ঔষধ সেবন করবেন।

শেষ কথা

আশা করি ইতিমধ্যেই আপনি এই পোষ্টের মাধ্যমে ইনডেভার ট্যাবলেট এর কাজ কি তা জানতে পেরেছেন। উচ্চ র*ক্তচাপ নিয়ন্ত্রণ ছাড়াও এই ওষুধটি আরও বেশ কয়েকটি রোগের ক্ষেত্রে ব্যবহার করা হয়। ওষুধ শোভনের পাশাপাশি অবশ্যই আপনার খাদ্য অভ্যাসের মধ্যে এবং শারীরিক ব্যায়ামের পরিবর্তন আনতে হবে।