গর্ভবতী হওয়ার ঔষধের নাম কি ও দাম কত

গর্ভধারণ বা গর্ভবতী হওয়া প্রত্যেক মেয়ের স্বপ্ন। তবে স্বপ্ন অনেকের স্বপ্ন থেকে যায়। তবে আপনি যদি চান আপনার স্বপ্নকে সত্যি করতে পারবেন। তাহলে কিছু নিয়ে এবং কিছু ওষুধ সেবন বলেই আপনি গর্ভধারিত সহতে পারবেন। বর্তমানে এ সমস্যা লক্ষ্য করলে দেখা যায় যে অনেকেই গর্ভবতী হওয়ার জন্য বিভিন্ন ওষুধ জীবন করছেন। এবং এতে গর্ভবতী হচ্ছেন। তবে সম্পূর্ণ নির্ভর করছে আপনার সুস্থ জীবন যাপন এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলা। এখন চলুন সেই জেনে নিই গর্ভবতী হওয়ার ঔষধের নাম কি? 

এবং সে ট্যাবলেট গুলো কোথায় পাওয়া যায়। অতঃপর কিভাবে এই ট্যাবলেট গুলো সেবন করবেন আর তা নিয়ে বিস্তারিত আজকের এই আর্টিকেল উপস্থাপন করা হয়েছে। ইতিমধ্যে আপনি হয়তো গর্ভবতী হওয়ার ঔষধের নাম জানতে চাচ্ছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা এখান থেকেই আপনি জানতে পারবেন কোন ওষুধ সেবন করে আপনি গর্ভবতী হতে পারবেন। অতএব একটু নিচে প্রবেশ করে বিস্তারিত তথ্য জেনে নিন।

গর্ভবতী হওয়ার ঔষধের নাম

অনেকেই মনে করে থাকেন যে গর্ভবতী হওয়ার জন্য ওষুধ সেবন করে কোন লাভ হয় না। আবার অনেকেই প্রশ্ন করে থাকেন যে সত্যিই কি গর্ভবতী হওয়ার ঔষধ রয়েছে? হ্যাঁ গর্ভবতী হওয়ার জন্য বিভিন্ন ওষুধ রয়েছে। ওষুধগুলো সেবন করলে আপনি একটি নির্দিষ্ট সময়ে গর্ভবতী হতে পারবেন। এর পিছনে আরেকটি প্রশ্ন থাকতে পারে, প্রশ্নটি হচ্ছে অনেকের গর্ভবতী হতে কেন সমস্যা দেখা দেয়?

এর উত্তর হচ্ছে স্বামী-স্ত্রীর শরীরে বিভিন্ন রোগের উপস্থিতির কারণে এ বন্ধ্যাত বা গর্ভবতী হতে সমস্যা দেখা দেয়। তবে কিছু ঔষধ রয়েছে যেটা আপনার শরীরকে সুস্থ করার পাশাপাশি গর্ভধারণের সক্ষম করে তুলবে। আর এমন সব ওষুধ নিয়ে আজকে আর্টিকেল উপস্থাপন করেছি। যে ওষুধগুলো সেবন করলে আপনি গর্ভধারণের সক্ষম হবেন। তবে নিচে যে গর্ভবতী হওয়ার ঔষধের নাম উল্লেখ করা হয়েছে তা অবশ্যই একজন গাইনি ডাক্তারের কাছ থেকে পরামর্শ নিয়ে সেবন করবেন।

গর্ভবতী হওয়ার ট্যাবলেট এর নাম সমূহ

এই গর্ভবতী হওয়ার ট্যাবলেটগুলো শরীরের ভিতরে বিভিন্ন কার্যাদি সম্পন্ন করে গর্ভবতী হতে উপযুক্ত করে। শরীরের বিভিন্ন রোগ থাকতে পারে, যে রোগের কারণে গর্ভধারণ হতে অনেকের সমস্যা দেখা দেয়। তবে এই সমস্যা কি অনেকেই বন্ধ্যাত্ব হিসেবে নিজেকে দোষ দিয়ে থাকেন। তবে নিচে উল্লেখিত আপনার দিন বাসায় এবং শুক্রাণুকে পরিপক্ক করে তুলবে। অর্থাৎ গর্ভবতী হওয়ার ট্যাবলেট সমূহের নাম নিচে উল্লেখ করা হলোঃ 

  • লেট্রোজোলঃ এটি এমন একটি ওষুধ যা নিয়মিত ডিম্বস্ফোটন করে না সেসব মহিলাদের ডিম্বস্ফোটন করতে সাহায্য করে এবং এজন্য এটাকে ব্যবহার করা হয়।
  •  দ্বিতীয়ত হচ্ছে গোনাডোট্রপিনসঃ এই ওষুধ উর্বরতা চিকিৎসা  চক্রের সময় একাধিক ডিম উত্পাদন করতে ডিম্বাশয়কে উদ্দীপিত করতে ব্যবহৃত হয়।
  • মেটফর্মিনঃ যেসব মহিলাদের উর্বরতা সমস্যা রয়েছে ঠিক তাদের জন্য এই মেটফর্মিন ওষুধ ব্যবহার করা হয়ে থাকে। এই ঔষধ একাধিক ডিম উৎপাদন করতে ডিম্বাশয় কে উত্তেজিত করতে ব্যবহৃত হয়। 

গর্ভবতী হওয়ার ঔষুধের এর দাম কত

যারা এই ওষুধের দাম জানতে চাচ্ছেন তারা এখান থেকে জানতে পারবেন। অথবা যারা গর্ভবতী হওয়ার জন্য বিভিন্ন ওষুধ সেবন করবেন। তাদের  অনেক বেশি টাকা পর্যন্ত খরচ করতে হবে। অর্থাৎ ওষুধ সেবন করলে অনেক বেশি টাকা খরচ হয়ে যাবে আপনাদের জন্য। কিছু ট্যাবলেট যেটা দীর্ঘদিন মেয়াদী হয়ে থাকে। আর কিছু ইনজেকশন রয়েছে যেমন (গোনাডোট্রপিনস) এটার দাম প্রায় তিন থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত। তবে এই ট্যাবলেট বা ওষুধ গুলোর দাম এর থেকেও বেশি হতে পারে। 

গর্ভবতী হওয়ার হোমিও ঔষধ

যাদের শরীরের প্রজননগত সমস্যা রয়েছে তাদের গর্ভবতী হতে অনেক ধরনের সমস্যা হয়। অর্থাৎ তারা গর্ভধারণ করতে অক্ষম। তবে এমন কিছু ওষুধ রয়েছে যেগুলো সেবন করলে গর্ভবতী হওয়া যায়। তবে এই ওষুধগুলো অবশ্যই ডাক্তারদের থেকে পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে। তবে এখানে আমরা গর্ভবতী হওয়ার ঔষধের নাম হোমিও ঔষধ সম্পর্কে আপনাদের জানাবো।

যেমন ওষুধগুলি হচ্ছে খোঁজা ও মেমরি নাম হোমিওপ্যাথিক ঔষধ যা উচ্চশক্তিতে বেশ কিছুদিন খেতে হবে। তবে এই ঔষধ খেলে কারো কারো ক্ষেত্রে অনেকটা সমস্যার সমাধান হয়ে যায়। এছাড়াও গর্ভবতী হওয়ার জন্য স্বামী স্ত্রীর যৌ*নতন্ত্রে কোন সমস্যা না থাকা সত্বেও সন্তান যদি না হয় তাহলে মাসিক শেষে মহিলাদের ক্যালকেরিয়াকার্ব ৩০, প্রতি ৩ দিন অন্তর একমাত্র করে দুই থেকে একমাস সেবন করতে পারলে এই সমস্যা কেটে যেতে পারে।

দ্রুত গর্ভবতী হওয়ার জন্য করণীয়

যদি আপনি দ্রুত গর্ভবতী হতে চান তাহলে আপনাকে আপনার শরীরকে বিশেষভাবে পরিপক্ক করতে হবে। এছাড়া  দ্রুত গর্ভবতী হওয়ার জন্য আরেকটি করণীয় কাজ হতে পারে যেমন ২-৩ মাস পূর্ব থেকেই  আয়রন ট্যাবলেট খেতে পারেন। যেটা আপনার শরীরকে পুষ্টিতে পরিপক্ক করে তুলবে। যেটা আপনার সন্তান ধারণে অনেক বেশি সহায়তা করতে পারবে। তবে এছাড়া বিভিন্ন ওষুধ রয়েছে যেগুলো সেবন করলে আপনার শরীরের যদি কোন সমস্যা থাকে সে সমস্যা দূর হয়ে যাবে। তবে সেই ওষুধগুলো সেবন করা করবে অবশ্যই একজন গাইনি ডাক্তারের কাছ থেকে পরামর্শ নিবেন।

গর্ভবতী হওয়ার ঘরোয়া উপায়

যদি সহজ ভাবে জিনিসটি বুঝতে চান তাহলে ঘরোয়া উপায় পড়তে বুঝানো হয়েছে আপনার  খাওয়া-দাওয়ার তালিকা পরিবর্তণ এবং সতর্ক থাকা। যেমন আপনার খাওয়া দাওয়া যদি পরিবর্তন করে থাকেন তাহলে আপনার শরীরের অবস্থা পরিবর্তন হবে। অর্থাৎ গর্ভবতী হওয়ার জন্য আপনার শরীরকে ঠিকমতো পুষ্টি প্রদান করে গর্ভধারণের পরিপক্ক করতে হবে। 

আর এই Pregnancy সব মহিলার জীবনেই একটা বিশেষ সময়। তাই আপনি যদি গর্ভবতী হতে চান তাহলে ঘরোয়া কিছু উপায় মেনে চলতে পারেন যেমনঃ আপনি বিভিন্ন প্রকার ফল এবং শাকসবজি  সেবন করবেন। এবংমাছ রয়েছে ও গোটা সস্য রয়েছে যেগুলোতে আপনার শরীরের অপুষ্টিকর অবস্থা থেকে গর্ভবতী হওয়ার জন্য প্রস্তুত করবে।

গর্ভধারণের জন্য মানসিক চাপ কে দূরে রাখা

আপনি যদি গর্ভধারণ করতে চান বা গর্ভবতী হতে চান তাহলে আপনাকে অবশ্যই মানসিক চাপ থেকে দূরে থাকতে হবে। জোর করে কখনোই গর্ভধারণ করতে যাবেন না। এতে সন্তানের উপর বিরূপ প্রভাব পড়তে পারে। তবে অনেক ক্ষেত্রে মানসিক চাপের কারণে গর্ভধারণ করতে সমস্যা হয়ে থাকে। তাই গর্ভধারণের জন্য সিদ্ধান্ত নিন। অতএব কোন প্রকার জোর জবরদস্তিতে গর্ভধারণ করা যাবে না। সম্পূর্ণ মানসিক চাপমুক্ত থাকতে হবে।

শেষ কথা

সন্তান গর্ভধারণ সম্পূর্ণ মহান আল্লাহ তাআলার এক অশেষ রহমত। তবে অনেকের মাঝে কিছু সমস্যা দেখা দিয়ে থাকে,যে কারণে গর্ভবতী হতে অনেকের সমস্যা হয়। তবে আমরা ইতিমধ্যে কিছু উপায় এবং ওষুধ নিয়ে আলোচনা করেছি। যে আলোচনা থেকে আপনারা হয়তো গর্ভবতী হওয়ার ঔষধের নাম এবং বিভিন্ন কৌশল সম্পর্কে জানতে পেরেছেন। যদি এই পোস্ট আপনাদের উপকারে আসে,তাহলে আপনার নিকট আত্মীয়দের মাঝে এই পোস্ট শেয়ার করে তাদেরকে জানিয়ে দিন। ধন্যবাদ