অমিডন কেন খায়, কাজ কি ও দাম কত

Omidon 10 অথবা অমিডন ২০ সম্পর্কে অনেকে হয়তো পরিচিত। তবে যাদের বর্তমানে গ্যাসের সমস্যা বেশি রয়েছে তাদের কাছে এই ট্যাবলেটটি অনেক বেশি পরিচিত। কেননা ডাক্তাররা গ্যাস্ট্রিকের রোগীদেরকে যদি প্রায় সময় এই অমিডন ট্যাবলেট টি কে প্রদান করে থাকেন। এবং গ্যাস্ট্রিকের সমস্যা নিরাময়ে এই অমিডন এর  অনেক বেশি কার্যকারিতা রয়েছে। এছাড়া আজকের আলোচনায় বিস্তারিতভাবে অমিডন কেন খায় তা জানবো। 

এছাড়াও আজকের আলোচনা থেকে জানব অমিডন ১০ ট্যাবলেট এর কাজ কি। এই অমিডন ট্যাবলেট খাওয়ার নিয়ম এবং অমিডন ট্যাবলেট কিভাবে কাজ করে। এছাড়া এই ট্যাবলেটটির দাম কত টাকা। বাচ্চাদের অমিডন সিরাপ এর দাম কত ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। অতএব অমিডন কেন খায় সম্পূর্ণ জানতে আমাদের এই পোস্ট প্রথম থেকে শেষ পর্যন্ত একবার পড়ে নিন।

অমিডন কেন খায়

গ্যাস্ট্রিক বা আলসার এর সমস্যা সাধারণত প্রত্যেকের হয়ে থাকে। তবে এই সমস্যা সাধারণভাবে মানুষের খুব কম লক্ষণীয় হয়। পরবর্তীতে ধীরে ধীরে এটি প্রকট আকার ধারণ করতে পারে। তো এই সমস্যা থেকে প্রত্যেকের বেঁচে থাকা উচিত। তবে এই সমস্যার সম্পূর্ণ নিরাময় না হলেও প্রতিরোধ করা যায়। ঠিক তেমনি এই গ্যাস্ট্রিক থেকে বেঁচে থাকার জন্য অমিডন ট্যাবলেট খাওয়া হয়। অতএব অমিডন কেন খায় তা নিয়ে নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

অমিডন এর কাজ

এই অমিডন ট্যাবলেট এর কাজ হচ্ছে গ্যাস যাদের শরীরের পাকস্থলীতে গ্যাসের সমস্যা রয়েছে। পেট সহ বুকে জ্বালাপোড়া করে। এছাড়া ব্যথা থাকে ও পেট ফাঁপা, অল্প খেলে পেট ভরে যাওয়া। কোনো কিছু খাওয়ার পর বুকে জ্বালাপোড়া করা  ইত্যাদি উপশম করে থাকে এই অমিডন। তবে এই অমিডন আপনি যেকোন ফার্মেসিতে ১০ অথবা ২০ এর মাত্রা পেয়ে যাবেন। তবে এই অমিডন ১০ এবং এই অমিডন ২০ এর কাজ সাময়িকভাবে একই হয়ে থাকে। অতএব  উপরে উল্লেখিত সমস্যা থেকে এই অমিডন ১০ অথবা অমিডন ২০ আমাদেরকে মুক্তি দিয়ে থাকে। 

অমিডন ট্যাবলেট এর দাম কত

আপনি যদি আপনার নিকটস্থ ফার্মেসির দোকান থেকে এই অনুদান ট্যাবলেটটি সংগ্রহ করে থাকেন।  তাহলে এই ট্যাবলেটের মূল্য আপনার কাছে ৩ টাকা রাখতে পারে।  অর্থাৎ এই ট্যাবলেট এর প্রতি পিস মূল্য ৩ টাকা। আর পুরো একটি বক্স ৩০০ টাকা।

অমিডন সিরাপ এর কাজ কি

অনেক ক্ষেত্রে ডাক্তাররা রোগীদের কে পেটের বিভিন্ন সমস্যার কারণে সিরাপ প্রদান করে থাকেন। হঠাৎ অমিডন সিরাপ এর কাজ হচ্ছে পেটের উপরে যাদের ফাঁপা বোধ হয় এবং পেট ভার বাহার লাগে।  এছাড়াও যাদের পেটের উপরের অংশে ব্যথা ঢেকর তোলা পেট ফাঁপা ধরা। এছাড়াও পাকস্থলী থেকে খাদ্য উপরে উঠে আসা সহ বুকে জ্বালাপোড়া করা ইত্যাদির জন্য কাজ করে থাকে।  তবে সাধারণত ডাক্তাররা এসব রোগীদেরকে এই অমিডন সিরাপ প্রদান করে থাকেন।

অমিডন সিরাপ এর দাম কত

এ সিরাপ এর দাম তুলনামূলকভাবে অনেক কম। যে কেউ চাইলে আপনার নিকটস্থ ফার্মেসির দোকান থেকে সংগ্রহ করতে পারবেন। এই অমিডন সিরাপের বর্তমান মূল্য  ৩৬ টাকা। তবে দোকান বেঁধে এ সিরাপের মূল্য কিছুটা কম অথবা বেশি হতে পারে।

Omidon ট্যাবলেট খাওয়ার নিয়ম

এটা ট্যাবলেটটি মৌখিকভাবে গ্রহণ করা হয়। এটা আপডেট প্রতিবার খাওয়ার ১৫ থেকে ২০ মিনিট পূর্বে গ্রহণ করতে হয়। এছাড়াও  দৈনিক অমিডন ১০ ওষুধটি তিন বেলা খেতে হবে। প্রাপ্তবয়স্কদের ৬ ঘন্টা পর পর অমিডন ১০ অথবা অমিডন ২০ খেতে হয়। তবে আপনি এই ওষুধটি এক না করে ১২ সপ্তাহ পর্যন্ত ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেতে পারবেন। তবে এই ওষুধগুলো অবশ্যই আপনার ডাক্তারের সাথে পরামর্শ নিয়ে সেবন করা উচিত। কারণ এই ওষুধগুলোর কিছু পার্শ্ব প্রতিক্রিয়া থাকতে পারে।  যেগুলো আপনার জন্য অনেক ক্ষতির কারণ হতে পারে।

Omidon  ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

আর প্রত্যেক ট্যাবলেট এর কিছু না কিছু পার্শ্ব প্রতিক্রিয়া থাকে। যেগুলো অতিরিক্ত সেবনের ফলে এবং ভুল ওষুধ গ্রহণের ফলে শরীরে বিভিন্ন ধরনের পাশে প্রতিক্রিয়া লক্ষণীয় হয়। তবে সম্পূর্ণ চেষ্টা করতে হবে ওষুধগুলো ডাক্তারের সাথে পরামর্শ অনুযায়ী গ্রহণ করা। তবে কেউ যদি অতিরিক্ত  সেবন করে ফেলেন  তাহলে তার শরীরে যেসব পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষণীয়  হয় উল্লেখ করা হলো:

  • বমি বমি ভাব হতে পারে
  •  ক্ষুধা মন্দা দেখা দিতে পারে
  • লিভারের সমস্যা দেখা দিতে পারে
  • কোষ্ঠকাঠিন্যতা দেখা দিতে পারে
  • শুস্ক মুখ তৈরি হওয়া
  • ডায়রিয়া
  • ঘুমঘুম ভাব হওয়া
  • দুর্বলতা
  • দুশ্চিন্তা
  •  চুলকানি, ত্বকে ফুসকুড়ি ইত্যাদি পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে 

শেষ কথা

আশা করছি আপনারা আমাদের এই আর্টিকেল থেকে অনেকটা উপকৃত হয়েছেন। এখানে আমরা অমিডন ১০ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। অমিডন কেন খায় ,কিভাবে খাওয়া হয় এবং এই ট্যাবলেট এর দাম কত ,আশা করছি তা জানতে পেরেছেন। যদি এই পোস্ট পড়ে আপনারা উপকৃত হয়ে থাকেন তাহলে আপনার আশেপাশের ব্যক্তিদেরকে এই পোস্ট অবশ্যই শেয়ার করে জানিয়ে দেবেন। ধন্যবাদ

আরও দেখু*নঃ

নিউরো বি কেন খায়

Beklo 10 এর কাজ কি