কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট এর নাম ও দাম

কোমর ব্যথা এমন একটি সমস্যা যা পৃথিবীর ৯০% মানুষের রয়েছে। ছোটখাটো বিষয় নিয়েই  মানুষের শরীরে কোমরে ব্যথা হয়ে থাকে। হালকা পরিশ্রম, ভারী পরিশ্রম, দীর্ঘক্ষণ একনাগারে এক জায়গায় বসে থাকা ইত্যাদির ফলে আমাদের শরীরের কোমরের ব্যথা হতে পারে। তবে এ ব্যথা কারো সামরিক আবার কারোর দীর্ঘসময় পর্যন্ত হয়ে থাকে। কারোর কোমরের ব্যথা ওষুধ সেবনে ঠিক হয়ে যায় আবার কারো এই ব্যথা ওষুধ সেবনে পুরোপুরি নিরাময় না হলেও নিয়ন্ত্রণে রাখা যায়। তবে আজকে আপনাদের এই আর্টিকেলে দ্বারা কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

অতএব আজকে আমাদের আলোচনার মূল বিষয় হচ্ছে কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট সম্পর্কে আপনাদের বিস্তারিত তথ্য জানিয়ে দেওয়া। এছাড়াও আপনারা আমাদের এই পোস্ট থেকে কোমরের ব্যথা কমানোর ট্যাবলেটের দাম জানতে পারবেন। পাশাপাশি কোমরে ব্যথা কেন হয় সেটিও এখানে উল্লেখ করা হয়েছে। অতঃপর যারা ফার্মেসীর দোকান থেকে ওষুধ ক্রয় করতে চাচ্ছেন না। এবং ঘরোয়া উপায়ে কোমরে ব্যথা ঠিক করতে চাচ্ছেন। তাদের জন্য কিছু ঘরোয়া উপায় এখানে উল্লেখ করা হয়েছে। অতঃপর সম্পূর্ণ পোস্ট প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট

আমাদের শরীরের দুই কোষের মধ্যে অবস্থিত অংশ কোমরে পেসি লিগামেন্ট, হার এবং স্নায়ুর ব্যথাজনিত রোগ হচ্ছে কোমর ব্যথা। সহজ কথায় বলতে হলে মেরুদন্ডের পিছনে যে মানুষের ব্যথা হয়ে থাকে তাকে কোমরে ব্যথা বলা হয়। আপনার কোমরে ব্যথা মাজার বাম দিকে ডান দিকে মাঝখানে হতে পারে। এবার তার পুরুষ মহিলা উভয়ের ক্ষেত্রেও দেখা দিতে পারে।

এমত অবস্থায় আপনার যদি এ সমস্যায় ভুক্তভোগী হয়ে থাকেন। তাহলে আমরা আপনাদের জন্য এখানে কিছু কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট বা ওষুধের নাম আপনাদেরকে জানানোর জন্য নিচে উল্লেখ করেছি। এই পোস্টটি অবশ্যই আপনাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। তাই যাদের মাজা ব্যথার সমস্যা রয়েছে তারা অবশ্যই এই পোস্ট সম্পূর্ণ করে ব্যথা কমানোর ট্যাবলেটটি দেখে নিন।

কোমরে ব্যথার জন্য কোন ট্যাবলেট ভালো

এই কোমরের ব্যথা কিছু কিছু রোগের লক্ষণও হতে পারে। কিছু কিছু রোগের কারণে অনেকে শরীরে মারাত্মক আকারে এ কোমরের ব্যথা লক্ষণীয় হয়। তবে দীর্ঘদিন এই কোমরের ব্যথা শরীরে চেপে রাখা ঠিক নয়। অবশ্যই একজন অভিজ্ঞ ডাক্তারের কাছ থেকে ভালো ভাবে পরামর্শ নিয়ে ওষুধ সেবন করা উচিত। কেননা এই কোমরের ব্যথা থেকে শরীরের বিভিন্ন রোগ আপনার শরীরে বাসাবাঁধতে পারে। অতঃপর আজকে এখানে আপনাদের জানাবো কোমরে ব্যথার জন্য কোন ট্যাবলেটটি অনেক ভালো হবে। যেটা খেলে খুব সহজে আপনার কোমরে ব্যথা নিমেষে দূর হবে।

  • Esgipyrin 50 Mg/500 Mg Tablet
  • Gabapax NT100 Tablet
  • Pan 40 Tablet

কোমরে ব্যথা কেন হয়

আমাদের শরীরের বিভিন্ন অংশে বিভিন্ন কারণে ব্যাথা হয়ে থাকে।  তবে যাদের কোমরে ব্যথা হয় তাদের বেশি কিছু কারণ রয়েছে। যে কারণগুলো কারণে আপনার কোমরে ব্যথার অনুভূতি সৃষ্টি হয়। নিচের কারণগুলো দেখলে হয়তো আপনার মাজা ব্যথার সাথে মিলাতে পারবেন। নিচে কয়েকটি পয়েন্ট আকারে কোমরের ব্যথা কেন হয় তা উল্লেখ করা হলোঃ

  • যদি দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে বসে থাকলে এই কোমরের ব্যাথা অনেক অংশে লক্ষ্য নিয়ে হয়। 
  • অনেকে আবার অফিসে বা বাসা বাড়িতে দীর্ঘক্ষণ একই ভঙ্গিতে বসে কাজ করে থাকেন। এতে দেখা যায়, মাজার ব্যথা প্রচণ্ড হয়ে থাকে।
  • বসার চেয়ারে ঠিক মতো না বসে  অন্য ভঙ্গিতে বসলে বা সামনে অথবা পেছনে ঝুঁকে বসলে বা চেয়ার টেবিল ঠিকমতো না হলে দীর্ঘক্ষণ এভাবে বসে থাকার ফল কোমরে প্রচণ্ড ব্যথা অনুভূত হতে পারে। 
  • দীর্ঘক্ষণ গাড়ি চালালে এই সমস্যা দেখা দেয়। আবার কখনো বেশি সামনে ঝুঁকে গাড়ি চালালে মাজা ব্যথা হওয়ার সম্ভবনা রয়েছে। 
  • যাঁরা দীর্ঘক্ষণ শুয়ে বা কাত হয়ে বই পড়েন বা মোবাইল টিপেন অথবা অন্য কোন কাজ করেন, তাঁদের মেরুদণ্ড ক্ষতিগ্রস্ত হয় এবং মাজা ব্যথা শুরু হয়।
  • অতিরিক্ত ভারী কাজ করার ফলে মাজায় চাপ পড়ার কারণে ব্যথা হতে পারে।

কোমরে ব্যথার ঔষধের দাম কত

এ কোমরে ব্যথার ওষুধ গুলো অনেক কম টাকায় পাবেন আবার কিছু ওষুধ বেশি টাকা পাবেন। তবে কয়েকটি ওষুধের মূল্য এখানে উল্লেখ করেছি। সর্বনিম্ন তিন টাকা দিয়ে আপনি কোমরের ব্যথার ওষুধ কিনতে পারবেন। এরমধ্যে Naprox এ ট্যাবলেটের দাম প্রতি ১১ টাকা। আবার Napro এই ট্যাবলেটের দাম প্রতিটি ৭ টাকা। এছাড়াও অনান্য ওষুধের মধ্যে Ecless এই ট্যাবলেট এর দাম প্রতি ৯ টাকা। Naprosyn (500mg) প্রতি পিস – ১৫ টাকা এবং Seclo 40 (40mg) প্রতি পিস ৯ টাকা।

মাজা ব্যথার ঔষধের নাম সমূহ

আপনি যদি আপনার মাজা ব্যাথার সমস্যা নিয়ে কোন ডাক্তারের শরণাপন্ন হন তাহলে আপনাকে ডাক্তার বিভিন্ন ওষুধ প্রদান করতে পারেন। যে ওষুধগুলো আপনার মাজা ব্যথা নিরাময় করতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তবে এখানে মাথা ব্যথা নিরাময়ের কিছু ওষুধের নাম উল্লেখ করেছি। তা যাদের মাজা ব্যথার সমস্যা রয়েছে তারা এখান থেকে এই ট্যাবলেট গুলোর নাম জেনে নিন।

  • Esgipyrin 50 Mg/500 Mg Tablet
  • Zerodol th 4 Tablet
  • Pan 40 Tablet
  • Gaba Pax NT100 Tablet
  • Hi-Cobal Tablet
  • Voveran Injection
  • Rantac 50 mg Injection

কোমরে ব্যথার সঠিক ঔষধের নাম

ইতিমধ্যে আমরা মাথা ব্যথা বা কোমরের ব্যথার জন্য বিভিন্ন ওষুধের নাম উল্লেখ করেছি।  এর পাশাপাশি আপনি বাংলাদেশে অবস্থিত বিভিন্ন কোম্পানির মাজা ব্যথার ওষুধ পেয়ে যাবেন। তবে আপনি চাইলে সবগুলো ওষুধেই একটি পরিমাণ মতো পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে পারবেন। তবে এসব ওষুধ আপনার নিকটস্থ যে কোন ফার্মেসির দোকান থেকে সংগ্রহ করতে পারবেন।

তবে সতর্কবার্তা এই যে এসব ব্যথার ওষুধ গুলো গ্রহণের পূর্বে অবশ্যই আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। কোমরের ব্যথার ওষুধ আপনি বিভিন্ন ফার্মেসি দোকানে পেয়ে যাবেন, আমরা এখানে কিছু ভালোমানের ট্যাবলেটের নাম আপনাদের জন্য এখানে উল্লেখ করেছি। 

  • Naprox (500mg) →এসকেএফ →১১ টাকা
  • Napro (500mg) → এরিস্টোফার্মা → ৭ টাকা
  • Diproxen (500mg) →ড্রাগ → ৭ টাকা
  • Ecless (500mg) →ইনসেপ্টা → ৯ টাকা
  • Napro A (500mg) →একমি →৮ টাকা
  • Napryn ( 500mg) →হেল্থ কেয়ার →১১ টাকা
  • Nuprafen (500mg) →বেক্সিমকো→৭.৮৫ টাকা
  • Naspro (500mg) →পপুলার →৯ টাকা
  • Xenapro (500mg) →রেনেটা →৮ টাকা

কোমর ব্যথার ঘরোয়া চিকিৎসা

আপনার যদি কোমরের ব্যথা হয়ে থাকে তাহলে আপনি কোমরের ব্যথাকে বিভিন্ন উপায়ে নিরাময় করতে পারবেন। তবে কিভাবে ঘরোয়া উপায়ে আপনার কোমরে ব্যথা ঠিক করবেন তা সংক্ষিপ্ত আলোচনা করেছি। এবং ঘরোয়া উপায়ের চিকিৎসা গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। তাই নিচে ঘরোয়া উপায়ে কোমরের ব্যথার কমানোর চিকিৎসা গুলো দেখে নিন।

  • আদা: আপনার যদি কোমরে ব্যথা থাকে তাহলে আপনি নিয়মিত পরিমাণ মতো আদা খেতে পারেন। অতএব প্রতিদিন নিয়ম মেনে আদা খেলে নার্ভের সমস্যা ও মাজার ব্যথা থেকে মুক্তি পাওয়া যাবে।
  •  হলুদ: যদি কোমরের ব্যথা দূর করতে চান তাহলে প্রতিদিন দুধের সাথে হলুদ মিশিয়ে খেয়ে ফেলুন। 
  • লেবুর শরবত: এই লেবুতে বিভিন্ন উপকারী ভিটামিন রয়েছে। অর্থাৎ ভিটামিন সি রয়েছে যেটা শরীরের ব্যথা এবং যন্ত্রণা কমাতে অনেক ভূমিকা পালন করে। তাই লেবুর শরবত খেতে পারেন
  • অ্যালোভেরা: এছাড়াও আপনার যদি মাজা ব্যথা অনেকটা তীব্র আকার ধারণ করে। এবং এর থেকে যদি মুক্তি পেতে চান তাহলে আপনারা অ্যালোভেরার শরবত খেতে পারেন। এটি শরীরের মাজা ব্যথার জন্য অনেক বেশি উপকারী।
  • ছেক দিনঃ আপনি আপনার এই কোমরে ব্যথা দূর করতে সেই ক্ষতস্থানে বা ব্যাথায় জনিত জায়গায় গরম ছেক দিতে পারেন। তবে এই সেট দেওয়ার সময় অনেকগুলো মলম ব্যবহার করা হয়। অথবা কাপড় গরম করে ব্যথা জনিত জায়গায় বারবার লাগিয়ে নিন। এতে অনেকটা ব্যথা উপশম হবে।
  • ক্যালসিয়াম খাবার সেবন করুন যেমন প্রতিদিন শাকসবজি দুধ ডিম শাকসবজি ফলমূল ইত্যাদি করুন।

কোমর ব্যাথা থেকে দূরে থাকার উপায়

যদি কোমরের ব্যথা থেকে বাঁচতে চান তাহলে প্রতিদিন নিয়মিত পরিমাণ ব্যায়াম করুন। প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমাণ ব্যায়াম করলে আপনার শরীরের মাজা সহ বিভিন্ন অংশের ব্যথা দূর হবে। এছাড়াও  আপনার মানসিক চাপ কমিয়ে নিন এবং পর্যাপ্ত পরিমাণ ঘুমান। এছাড়া যে উল্লেখযোগ্য কারণগুলো থেকে দূরে থাকবেন তা হচ্ছেঃ

একই স্থানে বেশিক্ষণ বসে থাকবেন না। বেশিক্ষণ বসে থাকলে এতে মাজাসহ পুরো শরীর অনেকটা ব্যথা করে। আর জায়গা ছেড়ে মাঝে মাঝে উঠে পড়ুন এবং হাঁটুন। তবে ফোনে কথা বলার সময় বসে কথা না বলে হেঁটে হেঁটে কথা বলুন। দিনে যতো বেশি হাঁটবেন,ততো শরীরের অবস্থা ভালো থাকবে। এছাড়াও মাঝে মাঝে আপনার কোমরকে ভাঁজ করে হালকা শরীরচর্চা বা ব্যায়াম করতে পারেন। মাটিতে বসে কখনো কাজ করবেন না। এবং নরম ম্যাট্রেস বা ফোমের বিছানায় কখনোই ঘুমাবেন না। রাতে যখন ঘুমাতে যাবেন তখন শক্ত জায়গায় ঘুমানোর চেষ্টা করবেন। 

শেষ কথা

অনলাইনে অনেকেই কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট সম্পর্কে জানার জন্য অনুসন্ধান করে থাকেন। আর ইতিমধ্যে আজকের আর্টিকেলে আমরা আপনাদের জন্য বিভিন্ন কোমরের ব্যথার ট্যাবলেট এর নাম উল্লেখ করেছি। যাতে আপনারা খুব সহজেই কোমরে ব্যথার ট্যাবলেট সম্পর্কে অবগত হতে পারেন। আশা করছি আপনারা আমাদের এই পোস্ট থেকে গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন। যদি এই পোস্ট পড়ে উপকৃত হয়ে থাকেন। তাহলে আপনার আশেপাশের ব্যক্তিদেরকে এই পোস্ট শেয়ার করে জানিয়ে দিবেন। ধন্যবাদ