Folita 5 এর কাজ কি এবং দাম কত

একটি ট্যাবলেট বা একটি ওষুধ অনেকগুলো রোগ নিরাময়ের কাজে ব্যবহৃত হয়। যেমন ফলিটা ৫ একটি ট্যাবলেট। যা একসাথে অনেকগুলো রোগের নিরাময়ের জন্য ব্যবহার করা হয়ে থাকে। তবে আপনাদের জানাবো folita 5 এর কাজ কি এবং কেন এই ঔষধ বিভিন্ন ডাক্তাররা রোগীদেরকে প্রদান করে থাকেন।

folita 5 এর কাজ কি এবং এই ওষুধ সম্পর্কে বিভিন্ন প্রশ্ন নিয়ে আজকের আর্টিকেলটি মূলত উপস্থাপন করা হয়েছে। ইতিমধ্যে অনেকেই অনলাইনে এই ওষুধের কাজ সম্পর্কে জানতে এসেছেন। শরীরে কোন কোন কোন উপসর্গ দেখা দিলে এই ওষুধটি সেবন করতে হয়। তা নিয়ে আজকে বিস্তারিত আলোচনা করেছি। অতএব সম্পূর্ণ পোস্ট প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। 

folita 5 এর কাজ কি

এই ওষুধের অনেকগুলো কাজ রয়েছে। যেগুলো আমাদের শরীরের বিভিন্ন অংশের নিরাময়ের জন্য ব্যবহার করা হয়। অর্থাৎ এই ফলিটা ৫ আমাদের শরীরে যে উপকার করে তা হচ্ছে আমাদের শরীরের ফলিক এসিড এন্টাগনিস্টের অতিমাত্রার জন্য বিষক্রিয়া ও প্রতিক্রিয়া হ্রাস করতে এ ওষুধ ব্যবহার করা হয়।

এছাড়াও ফলেট ঘাটতিজনিত অথবা পুষ্টিহীনতার কারণে মেগালোড্রাস্টিক এনিমিয়ার চিকিৎসায় এই ওষুধ কে ব্যবহার করা হয়। আবার গর্ভকালীন এবং শৈশবকালীন ফলেট ঘাটতিজনিত মেগালোরাস্টিক এনিমিয়ার চিকিৎসায় এই folita 5 ব্যবহার করা হয়।

ফলিটা ৫ মিঃ গ্রাঃ কিসের ঔষুধ

বিভিন্ন জায়গা থেকে  তথ্য সংগ্রহ করলে জানা যায় যে এই ফলটা পাইপ মেগা এর ওষুধের বিভিন্ন কাজ রয়েছে। তবে এই ওষুধটা কিসের তা আপনাদেরকে বিস্তারিত জানাবো। অর্থাৎ ক্যালসিয়াম ফলিনেট হল ফলিনিক এসিডের ক্যালসিয়াম লবন, যা এটি ফলিক এসিডের একটি উপাদান এবং নিউক্লিক এসিড প্রস্তুতির একটি প্রয়োজনীয় কো-এনজাইম যা সাইটোটক্সিক থেরাপিতে ব্যবহৃত হয়।

এছাড়াও এই ওষুধটিকে ডাক্তাররা  বিভিন্ন রোগীদেরকে প্রদান করে থাকেন যেমন, যাদের র*ক্তস্বল্পতা রয়েছে তাদেরকে এই ওষুধ গ্রহণ করা নির্দেশ দেওয়া হয়। যাতে শরীরে র*ক্তস্বল্পতা প্রতিরোধে খুব সহজে কার্যকর হয়। এছাড়াও যাদের শরীরে ফলিনিক এসিড ঘাটতি রয়েছে তাদের জন্য এই ওষুধটি প্রদান করা হয়। এবং যাদের শরীরে ভিটামিন ই এর অভাব রয়েছে তাদের জন্য এই ওষুধটি ডাক্তাররা সাজেস্ট করে থাকেন। এছাড়াও গর্ভকালীন সময়ে ফলিনিক এসিড এর খুব প্রয়োজন হয়। সে সময় ডাক্তাররা রোগীকে এই ওষুধটি প্রদান করে থাকেন। 

folita 5 এর দাম কত

এই folita 5 এর ওষুধের দাম অনেকটা কম। যে কেউ চাইলে সহজে এই ওষুধটি কিনতে পারেন। আর উপরোক্ত সমস্যা মানুষের শরীরে দেখা দিলে এই ওষুধটি মানুষকে প্রদান করে থাকেন বিভিন্ন ডাক্তারগণ।  অর্থাৎ যারা এই ওষুধের দাম জানতে চাচ্ছেন তাদের জন্য দাম উল্লেখ করা হয়েছে। এই ফলিটা ৫ প্রতি পিস ট্যাবলেট এর দাম ৯ টাকা। এবং এই ওষুধের পুরো বক্সের দাম ২৭০ টাকা।

ফলিটা ৫ মিঃ গ্রাঃ খাওয়ার নিয়ম

এখানে আমরা স্বাভাবিকভাবে এই folita 5 ওষুধটি খাওয়ার নিয়ম সম্পর্কে আপনাদেরকে জানিয়ে দিব। তবে আপনারা যখন ওই কোন ফার্মেসিতে গিয়ে ওষুধ ক্রয় করতে যাবেন তখন অবশ্যই আপনার শরীরের অবস্থা বিস্তারিত ডাক্তারকে জানিয়ে খাওয়ার নিয়ম সম্পর্কে জেনে আসবেন। তবে যেভাবে এই ঔষধ সাধারণভাবে একজন রোগীদের কে প্রদান করা হয়। সেই নিয়ম এখানে উল্লেখ করা হচ্ছেঃ

অর্থাৎ সাধারণভাবে প্রতিবেলায় একটি করে তিনবেলা খেতে হবে বা খেতে পারবেন। ফলিক এসিড এন্টাগনিস্টের ক্ষতিকারক প্রভাব হ্রাসের ক্ষেত্রেঃ ৫-১৫ মিঃ গ্রাঃ এই ট্যাবলেট  প্রতি ৬ ঘন্টা পর পর ২-৩ দিনব্যাপী খেতে হবে। এবং যাদের মেগালোরোস্টিক এনিমিয়া সমস্যা এবং এই নিমিত্তে ওষুধ সেবনের নিয়ম হচ্ছে দৈনিক ৫-১৫ মিঃ গ্রাঃ ট্যাবলেট। নতুবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবা।

ফলিটা ৫ মিঃ গ্রাঃ কিভাবে কাজ করে

এই ফলিটা ৫ মিঃ গ্রাঃ ওষুধটি স্কয়ার কোম্পানির দ্বারা তৈরি হয়। যেভাবে এই ওষুধটি কাজ করে তা নিয়ে করা হলো অর্থাৎ ফলিক অ্যাসিড প্রাথমিকভাবে ফোলেটের অভাবের ক্ষেত্রে গ্রহণ করা হয়। এটা র*ক্ত ​​এবং তার উপাদান উৎপাদনের জন্য প্রয়োজনীয় উপাদান পিউরিন এবং পিরিমিডিন সংশ্লেষণ করতে সাহায্য করে।

folita 5 এর ক্ষতিকর প্রভাব গুলি কি কি

প্রত্যেক ওষুধের কিছু পাশে প্রতিক্রিয়া বা ক্ষতিকর দিক থাকে। আর যেগুলো উপর বিবেচনা করেই ডাক্তাররা একটা নির্দিষ্ট পরিমাণ ওষুধ সেবনের নিষেধাজ্ঞা দিয়ে থাকেন। একটি ঔষধ নির্দিষ্ট পরিমাণ সেবন মাতা অতিক্রম করলে ওষুধটি শরীরের জন্য বিষক্রিয়া সৃষ্টি করে। ইতিমধ্যে আমরা এই ফলিটা ফাইভ এর কাজ এবং খাওয়া নিয়ম সম্পর্কে জানতে পেরেছি। এখন চলুন জেনে নেই এই ওষুধের কিছু ক্ষতিকর প্রভাব সম্পর্কে। আর এই ক্ষতিকর প্রভাবগুলো প্রত্যেক ব্যক্তির জেনে রাখা উচিত। যাতে ওষুধ সেবনে পূর্বে এবং পরে আমরা সতর্ক হতে পারি। folita 5 এর ক্ষতিকর প্রভাব গুলি হচ্ছেঃ

  • আপনার শরীরের স্বাভাবিক জ্বর দেখা দিতে পারে।
  • আপনার শরীরের সাধারণ দুর্বলতা এবং সাধারণ অস্বস্তি দেখা দিতে পারে। 
  • এছাড়াও শরীরে চুলকানি বা র‍্যাশ দেখা দিতে পারে।
  • এবং শ্বাসপ্রশ্বাস নিতে অসুবিধার সৃষ্টি হতে পারে।
  • এছাড়া অতিরিক্ত এই ওষুধ গ্রহণের ফলে যে ক্ষতিকর প্রভাব হয় তার মধ্যে হচ্ছে পেটে অস্বস্তি এবং ব্যাথা হাওয়া।

আর অবশ্যই এই ঔষধ অতিরিক্ত মাত্রায় গ্রহণ করলে সেক্ষেত্রে ডাক্তারের সাথে পরামর্শ করার উচিত।

ফলিনিক এসিডের অভাবে কি কি লক্ষণ দেখা দেয়

কিছু কিছু উপসর্গ রয়েছে যে উপসর্গগুলো একটি এসিডের অভাবে আমাদের শরীরে দেখা দিতে পারে লক্ষ্য হিসেবে। সেই এসিডটি হচ্ছে ফলিনিক এসিড। যদি আমাদের শরীরে এই এসিডের অভাব দেখা দেয় তাহলে আমরা কিভাবে বুঝব। এবং কি কি লক্ষণ দেখা দিলে আমরা বুঝতে পারবো যে folita 5 গ্রহণ করা অতী জরুরি হয়ে পড়েছে। চলুন নিম্নে সেই লক্ষণগুলো জেনে

  • শরীরে ক্লান্তি ভাব হয়
  • জিহ্বা লাল হয়ে যায় বা ঘা হয়ে যায়
  • শরীরে শক্তিহীনতা দেখা দেয়
  • হতাশা অনুভূতি হয়
  • মানসিক সমস্যা দেখা দেয়
  • পেটে অস্থিরতা
  • ওজন হ্রাস পাওয়া

শেষ কথা

প্রত্যেকের শারীরিক অবস্থার উপর নির্ভর করে ওষুধের প্রয়োগ করা এবং ডোজ ডাক্তাররা প্রদান করে থাকেন। তবে আপনার যদি এই ওষুধ সেবন করতে চান অবশ্যই আপনার শরীরের অবস্থা ডাক্তারকে বিস্তারিত জানিয়ে ওষুধ সেবন করুন। আর এই folita 5 এর কাজ কি বিস্তারিত আমরা আপনাদেরকে জানানোর চেষ্টা করেছি। আশা করছি এই ওষুধের কাজ  এবং  ডোজ সম্পর্কে বিস্তারিত জানতে করেছেন। যদি এই পোস্ট করে আপনারা উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার আশেপাশের ব্যক্তিদের কে এই ওষুধ সম্পর্কে  শেয়ার করে জানিয়ে দিন। ধন্যবাদ

আরও দেখু*নঃ

Doxicap এর কাজ কি

Frenxit এর কাজ কি