রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম এর নাম কি

চুলকানি প্রায় সবার হয়ে থাকে। তবে শরীরের বিভিন্ন জায়গায় চুলকানি হয়। এর মধ্যে খুব অস্বস্তিকর একটি জায়গায় অনেকের চুলকানি হয়ে থাকে। সে জায়গাটি নাম হচ্ছে রানের চিপা অর্থাৎ সহজ ভাষায় বলতে গেলে আপনার যদি দুই পায়ের মাঝখানে চুলকানি। অর্থাৎ পুরুষাঙ্গের নিচের দিকে যদি আপনার চুলকানি হয়ে থাকে তার এই পোস্ট থেকে বিভিন্ন ধরনের ক্রিমের নাম জানতে পারবেন। অতএব আমাদের এই আর্টিকেলের আজকের আলোচনার মূল বিষয় হচ্ছে রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম ।

অতএব যাদের রানের চিপায় চুলকানি রয়েছে তাদের জন্য এই পোস্ট অনেক বেশি গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। তাই আপনার রানের চিপা চুলকানি দূর করতে বিভিন্ন প্রকার ক্রিমের নাম আমাদের এই পোস্ট থেকে জেনে নিন। কারণ এখানে আমরা এই বিভিন্ন ধরনের ক্রিমের নাম বিস্তারিতভাবে উল্লেখ করেছে এবং ব্যাখ্যা করেছি। এছাড়া আমাদের এই পোস্টটিকে জানতে পারবেন এখানে চিপার ক্রিম গুলোর দাম কত টাকা করে। অতএব রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম এর নাম সম্পর্কে আমাদের এই পোস্ট প্রথম থেকে শেষ পর্যন্ত জানতে বিস্তারিত পড়ুন।

রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম

তবে আপনার যদি এরকম জায়গা চুলকানি হয়ে থাকে। তাহলে অবশ্যই একজন অভিজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ নিয়ে বিভিন্ন প্রকার ক্রিম ব্যবহার করতে পারেন। তবে এই ক্রিমগুলো একটি নির্দিষ্ট সময় পর্যন্ত আপনি ব্যবহার করতে পারবেন। অতএব যাদের রানে চিপা চুলকানি হয়ে থাকে। তাদেরকে ডাক্তারগণ বিভিন্ন ক্রিম ব্যবহার করতে বলেন। আর সেসব ক্রিমের নাম নিয়ে আজকের এই আর্টিকেল সম্পন্ন করেছি। তাই যাদের রানে চিপার চুলকানি রয়েছে তারা অবশ্যই রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম এর নাম গুলো জেনে নিবেন।

রানের  চিপায় চুলকানি দূর করার মলম

 ডাক্তার আর রোগীদের কে বিভিন্ন ওষুধ প্রদান করার পাশাপাশি মলম প্রদান করে থাকেন। তবে বিশেষ করে সরকারি হাসপাতালগুলোতে রোগীদেরকে মলম প্রদান করা হয়ে থাকে। আর চুলকানি সারাতে এই মলম গুলো অনেক বেশি কার্যকরী। আপনি চাইলে বিপণপ্রকার মলম আপনাররানের চিপার চুলকানি দূর করতে ব্যবহার করতে পারেন। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি মলের নাম হচ্ছে:

  • পিভিসন

আর যাদের রানের চিপায় চুলকানি রয়েছে দীর্ঘদিন যাব। অতি দ্রুত সারাতে চাচ্ছেন এই চুলকানি। তাহলে ম*রণ হিসেবে বা ক্রিম হিসেবে এ পেভিসন মলম ব্যবহার করতে পারেন। 

রানের চিপায় চুলকানি দূর করার ক্রিমের দাম কত

আপনি বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন মলম সংগ্রহ করতে পারবেন। তবে ভালো মানের যে  ক্রিমগুলো রয়েছে সেই ক্রিমগুলোর দাম মোটামুটি ভাবে কম রয়েছে। যেমন পেভিসন ক্রিম ৭০ টাকা। এ থেকেও কম দামে আপনি ক্রিম ক্রয় করতে পারবেন অর্থাৎ প্রায় 40 থেকে 45 টাকায় একটি ক্রিম রয়েছে। 

২ রানের চিপায় চুলকানি দূর করার  ক্রিমের নাম কি

 আজকে আর্টিকেলে যে ক্রিমগুলোর নাম উল্লেখ করা হয়েছে ইতিমধ্যে। অথবা আরো সেই ক্রিমের নাম গুলো উল্লেখ করতে যাচ্ছি। এই ক্রিমগুলো বিভিন্ন উপসর্গ  নিরাময় তৈরি হয়ে থাকে। যেমন পেভিসন ক্রিম শরীরের বিভিন্ন জায়গার  চুলকানি দূর করতে সাহায্য করে। তবে যাদের দুই রানের চিপায় চুলকানি রয়েছে তারা পেভিসন ক্রিম সহ কর্টিসোন ক্রিম,steroid cream, Lidocaine cream ইত্যাদি ক্রিম গুলো আপনার রানের চিপারচুলকানি করতে সহায়তা করে।

রানের চিপায় চুলকানির ব্যবহার করার নিয়ম

আপনাদের চুলকানি হয় অর্থাৎ ফাংগাল ইনফেকশন হয়ে থাকে তাহলে এই ক্রিমগুলো অন্তত দিন এই তিনবার অথবা চারবার লাগিয়ে রাখতে পারেন। তবে এই ওষুধগুলো ব্যবহারের সময় বা আপনার চুলকানির সময় জাংগিয়া পড়তে হবে।এবং তা প্রতিদিন পরিবর্তন করে পড়তে হবে। কিভাবে ব্যবহার করবেন এই ক্রিমগুলো তা ডাক্তারের সাথে পরামর্শ নিন অথবা ব্যবহার করুন।

রানের চিপা চুলকানির দূর করার ঘরোয়া উপায়

আপনার শরীরের যে কোন জায়গা চুলকানি হলে ঘরোয়া উপায় আপনি নিরাময় করতে পারবেন। তবে নিরাময় করতে হলে আপনাকে সঠিক পদ্ধতি অবলম্বন করতে হবে। অর্থাৎ সংক্ষেপে আপনাদেরকে জানাতে যাচ্ছি কিভাবে রানের চিপার চুলকানি ঘরোয়া উপায়ে দূর করবেন। ঘরোয়া উপায় গুলি নিম্নরুপ:

  • নারকেল তেল ব্যবহার করে আপনি আপনার রানের চিপার চুলকানি দূর করতে পারবেন। তাই আক্রান্ত স্থানে কিছুক্ষণ নারকেল তেল লাগিয়ে রাখতে পারেন।
  • ভেজা কাপড় পরে বেশিক্ষণ থাকা যাবে না। গোসল বা ব্যায়ামের পর যত তাড়াতাড়ি সম্ভব ভেজা কাপড়টি পাল্টে নিবেন। না হলে সেখানে তাকে আক্রমণ হতে পারে বেশি করে।
  • টাবের জলে তুলসী পাতা দিন। আধা ঘন্টা পরে ওই পানি দিয়ে গোসল করে নিন। তুলসীপাতায় উপস্থিত রয়েছে বিভিন্ন রকম বৈশিষ্ঠগুলি, ক্রমবর্ধনশীল ব্যাকটেরিয়ার সাথে লড়ে। এই যৌ*নাঙ্গে চুলকানির প্রতিকারটি, নারী পুরুষ উভয়েই ব্যবহার করে দেখতে পারেন।
  • একাধিক ব্যক্তির সাথে যৌ*ন সহবাস পরিত্যাগ করুন। আর এই সময় সহবাস পরিত্যাগ করুন। 
  • সীডার ভিনিগার : গরম পানির সাথে ২ চামচ মিশিয়ে যৌ*নাঙ্গ ভালভাবে ধুয়ে ফেলতে হবে। পুরুষদের যৌ*নাঙ্গের চুলকানি থেকে নিস্তার পেতে সপ্তাহে দুইবার এই মিশ্রণের ব্যবহার করতে হবে।
  • ঠান্ডা ঠান্ডা বরফ,আপনার আনেচিপার চুলকানি থেকে তাৎক্ষনিক রেহাই এর জন্য বরফ বা বরফ-ঠান্ডা জলের সেঁক দিতে হবে। বিশেষ করে রাতের বেলা যখন এই চুলকানির তীব্রতা খুব বৃদ্ধি পায় তখন এই প্রতিকারটি খুবই কার্যকারী।
  • এমনকি লেবুর রস আপনার চুলকানি দূর করতে অনেকটা সহায়তা করে। আপনি চাইলে লেবুর রস ব্যবহার করতে পারেন।
  • এলোভেরার জেল অনেক উপকারী। অনেকের না চুলকানি দ্রুত সারাতে এই অ্যালোভেরা অনেকটা কার্যকারিতা প্রকাশ করেছে। আপনি চাইলে এলোভেরা জেল ব্যবহার করতে পারেন।

শেষ কথা

যদি এই পোস্ট ইতিমধ্যে আপনারা সম্পূর্ণ পড়ে নিয়ে থাকেন তাহলে আশা করছি রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম সম্পর্কে জানতে পেরেছেন। আর এখানে বিভিন্ন ক্রিম এবং মলমের নাম উল্লেখ করেছি। যদি এই পোস্ট আপনাদের কাছে ভালো লেগে থাকে না তাহলে আপনার আশেপাশের ব্যক্তিদের কে অবশ্যই এই পোস্ট শেয়ার করে জানিয়ে দিবেন।

আরও দেখু*নঃ

চুলকানি দূর করার ঔষধের নাম

চুলকানির দূর করার ক্রিমের নাম

এলার্জি চুলকানি দূর করার ঔষধ

চুলকানি দূর করার ক্রিম এর নাম কি

পুরুষাঙ্গের চুলকানি দূর করার ক্রিম

দাদ চুলকানি দূর করার ঔষধ